সিলেটটুডে ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০২০ ২১:২৯

সিলেটের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জনপ্রিয় হচ্ছে তথ্য প্রযুক্তির ব্যবহার

তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। পিছিয়ে নেই সিলেটের শিক্ষা প্রতিষ্ঠানগুলোও। শিক্ষাপ্রতিষ্ঠানের দাপ্তরিক ও একাডেমিক কার্যক্রম পরিচালনায় এগিয়ে এসেছে বেশ কিছু তথ্য প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান। এরই ধারাবাহিকতায় সিলেটের প্রাচীন বিদ্যাপিঠ সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় ২৯ সেপ্টেম্বর “পাঠশালা” এর সাথে চুক্তিবদ্ধ হওয়ার মধ্য দিয়ে তাদের প্রতিষ্ঠানে ডিজিটাল কার্যক্রমের যাত্রা শুরু করে।

সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় ক্যাম্পাসে আইটি প্রতিষ্ঠান আইটি ল্যাব সলিউশন্স লিমিটেড এর সাথে ডিজিটাল সেবা কার্যক্রমের এই চুক্তিটি সম্পাদিত হয়। স্কুলের পক্ষে প্রধান শিক্ষক মো. কবির খান এবং আইটি ল্যাব সলিউশন্স লিমিটেডের পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক দেবরাজ চৌধুরীর স্বাক্ষরে এ চুক্তিটি সম্পাদিত হয়।

সময় আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক (প্রভাতী) সালমা নূরুন্নাহার, সহকারী প্রধান শিক্ষক (দিবা) শিলা সাহা। আইটি ল্যাব সলিউশন্স লিমিটেডের পরিচালক রাজিত দত্ত, বিজন চক্রবর্তী ও কর্মকর্তাদের মধ্যে জাফর আহমদ, শুভাশিষ রায়, সৌরভ ভট্টাচার্য্য ও পল্লব চক্রবর্তী।

এই ডিজিটাল সেবা কার্যক্রম শুরু হওয়ার মাধ্যমে এখন থেকে সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় এর শিক্ষক ও শিক্ষার্থীর হাজিরা, ফলাফল প্রকাশ, বিভিন্ন ধরনের সার্টিফিকেট ও শিক্ষার্থীদের এসএমএস প্রদান সহ দাপ্তরিক সকল কর্মকান্ড “পাঠশালা” সফটওয়্যারের মাধ্যমে সম্পাদন করা হবে। করোনাকালীন পরিস্থিতিতে শিক্ষার্থীদের অনলাইনে পাঠদানের পাশাপাশি পাঠশালা সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে পরীক্ষা নেওয়ারও উদ্যোগ নেওয়া হচ্ছে। এছাড়াও প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ন নোটিশ, ও প্রতিষ্ঠান সম্পর্কিত তথ্য www.sylgovpilothss.edu.bd এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

পাঠশালা এর সাথে যুক্ত হওয়ার মাধ্যমে সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় এর সকল কর্মকান্ড আরও ত্বরান্বিত হবে বলে প্রতিষ্ঠান প্রধান আশাবাদ ব্যক্ত করেন।

আপনার মন্তব্য

আলোচিত