সিলেটটুডে ডেস্ক

২০ অক্টোবর, ২০২০ ০০:৫২

এমসি কলেজে ধর্ষণ: বিচার বিভাগীয় তদন্ত কমিটির প্রতিবেদন জমা

গত ১ অক্টোবর এমসি কলেজ পরিদর্শনে যায় তদন্ত কমিটি (ফাইল ছবি)

সিলেটের এমসি কলেজে তরুণীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় যৌথ অনুসন্ধান কমিটির তদন্ত প্রতিবেদন হাইকোর্টে জমা পড়েছে। সোমবার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার কার্যালয়ে এই তদন্ত প্রতিবেদন জমা হয়। প্রতিবেদনটি সিলগালা রয়েছে। আদালতে উপস্থাপনের আগে এর তথ্য-উপাত্ত প্রকাশে রাজি হয়নি সুপ্রিম কোর্ট প্রশাসন।

হাইকোর্টের সংশ্নিষ্ট বেঞ্চে রাষ্ট্রপক্ষে দায়িত্বরত ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী সাংবাদিকদের সোমবার জানান, বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি উদ্দিন শামীম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ মঙ্গলবার প্রতিবেদনটি দাখিল করা হতে পারে।

গত ২৯ সেপ্টেম্বর হাইকোর্টের এই বেঞ্চ ওই সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা অনুসন্ধানে যৌথ কমিটি গঠন করে দেন। সিলেটের জেলা ও দায়রা জজ, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং অতিরিক্ত ডেপুটি কমিশনারকে এই অনুসন্ধানের নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি এই কমিটিকে সার্বিক নিরাপত্তা ও সহযোগিতা করতেও পুলিশ কমিশনারকে নির্দেশ দেন হাইকোর্ট। আলোচিত ওই ধর্ষণের ঘটনার সুষ্ঠু তদন্ত চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনজীবী মোহাম্মদ মেসবাহ উদ্দিন।

উচ্চ আদালতের নির্দেশনার পর গত ১ অক্টোবর তদন্ত কমিটির প্রধান সিলেটের জেলা ও দায়রা জজ মো বজললুর রহমান, অন্যান্য সদস্যরা হলেন- মহানগর মুখ্য হাকিম মো: আবুল কাশেম, অতিরিক্ত মহানগর দায়রা জজ মমিুনুন নেছা, অতিরিক্ত জেলা প্রশাসক শারমিন সুলতানা ঘটনাস্থল পরির্দশনের মাধ্যমে তদন্ত কার্যক্রম শুরু করেন।

প্রসঙ্গত, গত ২৫ সেপ্টেম্বর এমসি কলেজের ছাত্রাবাসে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন এক তরুণী। খবর পেয়ে রাতে গৃহবধূকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে শাহপরান থানা পুলিশ।

এ ঘটনায় ছয় জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আরও তিনজনকে আসামি করে শনিবার সকালে নগরীর শাহপরান থানায় মামলা করেছিলেন ভুক্তভোগীর স্বামী। এজাহারভূক্ত ছয় আসামিসহ মোট ৮ জনকে গ্রেপ্তার করে রিমান্ডে নেয় আইনশৃঙ্খলা বাহিনী। রিমান্ড শেষে ৮ আসামিই আদালদতে দায় স্বীকার করে জবানবন্দি দেন।

চাঞ্চল্যকর এই ঘটনায় এমসি কলেজ কর্তৃপক্ষ, শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় পৃথক তদন্ত কমিটি গঠন করেছে।

আপনার মন্তব্য

আলোচিত