নিজস্ব প্রতিবেদক

২২ অক্টোবর, ২০২০ ১৩:২৯

কিবরিয়া হত্যা: সিলেটের আদালতে বাবর-আরিফ

আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা এবং আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তকে হত্যাচেষ্টা মামলায় বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ ১০ জনকে আদালতে তোলা হয়েছে।

দীর্ঘ ১৬ বছর ধরে চলছে এ মামলার সাক্ষ্য গ্রহণের জন্য বৃহস্পতিবার (২২ অক্টোবর) বেলা পৌনে ১২ টার দিকে সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতে তাদেরকে হাজির করা হয়।

এর আগে কড়া নিরাপত্তায় আদালত চত্বরে নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে পুলিশ প্রশাসন।

প্রসঙ্গত, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভা শেষে ফেরার পথে দুর্বৃত্তদের গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া, তার ভাতিজা শাহ মঞ্জুর হুদাসহ ৫ জন। এ ঘটনায় আহত হন ৭০ জন।

বিজ্ঞাপন

এ ঘটনায় ওই এলাকার আওয়ামী লীগ নেতা এডভোকেট মো. আব্দুল মজিদ খান বাদি হয়ে সদর থানায় হত্যা এবং বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা করেন। এ হত্যা মামলায় ১০ জনকে আসামি করা হয়। পরে ২০১১ সালে তদন্তের প্রেক্ষিতে আরও ২৬ জনকে আসামি করা হয়। পরে তৃতীয় দফায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফর জামান বাবর, বিএনপি নেতা হারিছ চৌধুরী ও সিলেটের সিটি মেয়র আরিফুল হক চৌধুরীসহ প্রায় ৩৫ জনকে আসামি করা হয়। এর মধ্যে দু'জন মারা গেছে।

অন্যদিকে ২০০৪ সালের ২১ জুন দিরাইয়ে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের সমাবেশে ওপর গ্রেনেড হামলায় দুটি মামলার সাক্ষ্যগ্রহণ অনুষ্ঠিত হয়। মামলাটি সিলেট দ্রুত বিচার আদালতে বিচারাধীন।

আপনার মন্তব্য

আলোচিত