সিলেটটুডে ডেস্ক

১৬ নভেম্বর, ২০২০ ২০:২৭

স্বাস্থ্যবিধি মেনে সিলেট শিল্পকলায় নবান্ন উৎসব উদযাপন

নবান্ন উৎসব বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। আবহমানকাল ধরে বাঙালি অধ্যুষিত জনপদে সার্বজনীন ও অসাম্প্রদায়িক এ উৎসবটি পালিত হয়ে আসছে। আর এই ঐতিহ্যবাহী সংস্কৃতিকে সংরক্ষণের লক্ষ্যে জেলা শিল্পকলা একাডেমি সিলেটের উদ্যোগে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে উদযাপিত হয় নবান্ন উৎসব ১৪২৭।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের বিস্তার রোধে দীর্ঘদিন মঞ্চে অনুষ্ঠান আয়োজন সম্ভব হয়নি। সেই সময়ে অনলাইন বা ভার্চুয়াল আয়োজনই ছিল একমাত্র ভরসা। কোভিড-১৯ এর সংকট কাটিয়ে উঠার দৃঢ় মনোবল নিয়ে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ সাপেক্ষে শিল্পকলা একাডেমির মঞ্চে আজ ১লা অগ্রহায়ণ উদযাপিত হয় বাঙালির চিরায়ত সাংস্কৃতিক ঐতিহ্য নবান্ন উৎসব।

জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তর সভাপতিত্বে এতে আমন্ত্রিত অতিথির বক্তব্য দেন নাট্যব্যক্তিত্ব ও সিলেট মহানগর মুক্তিযোদ্ধা ইউনিটের প্রাক্তন কমান্ডার ভবতোষ রায় বর্মণ, সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী, জেলা শিল্পকলা একাডেমির সংগীত সাধারণ বিভাগের প্রশিক্ষক প্রতীক এন্দ, সংগীত শিশু বিভাগের প্রশিক্ষক অরুণ কান্তি তালুকদার এবং নৃত্য সাধারণ বিভাগের প্রশিক্ষক শিনিয়া সাহা ঝুমা।

একাডেমির আবৃত্তি বিভাগের প্রশিক্ষণার্থী নাফিসা তানজীনের সঞ্চালনায় নবান্ন ও ঋতু ভিত্তিক বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে দলীয় পরিবেশনায় ছিলেন জেলা শিল্পকলা একাডেমি সংগীত ও নৃত্য বিভাগের শিশু ও সাধারণ দল এবং ছন্দনৃত্যালয় সিলেট, একক সংগীতে বাউল সূর্য্যলাল দাস, গৌতম চক্রবর্তী ও তন্বী দেব এবং একক নৃত্যে শ্রুতি ঘোষের পরিবেশনা দর্শকদের মুগ্ধ করে।

 

আপনার মন্তব্য

আলোচিত