নিজস্ব প্রতিবেদক

০৩ নভেম্বর, ২০১৫ ২২:০১

কয়লার বাজারে নিম্নমূখী প্রবণতা: প্রতি টনে দাম কমেছে ২ হাজার টাকা

আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস ও ভারত থেকে কয়লা আমদানি শুরু হওয়ায় দেশে কমতে শুরু করেছে কয়লার দাম। বর্তমানে সিলেটে প্রতি টন কয়লা বিক্রি হচ্ছে সাড়ে ৬ থেকে ৭ হাজার টাকায়। যা সাম্প্রতিক সময়ের সবচেয় কম মূল্য বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। মাসখানেক আগেও সিলেটে প্রতি টন কয়লা ৮ থেকে ৯ হাজার টাকায় বিক্রি হয়েছে।

সিলেট কয়লা আমদানীকারক সমিতি সূত্রে জানা গেছে, দীর্ঘদিন বন্ধ থাকার পর গত মাসের ৮ অক্টোবর থেকে সিলেটের বিভিন্ন শুল্ক স্টেশন দিয়ে কয়লা আমদানি শুরু হয়। এছাড়া আন্তর্জাতিক বাজারেও কমে গেছে কয়লার দাম। এই দুয়ের প্রভাব পড়েছে দেশীয় বাজারে কমেছে কয়লার দাম।

সিলেটের কয়লা ব্যবসায়ীরা জানান, সেপ্টেম্বর থেকে কমতে শুরু করে কয়লার দাম। অক্টোবরের শুরু থেকে কয়লার দাম কমে দাঁড়ায় সাড়ে ৬ থেকে ৭ হাজার টাকা।

ভারত থেকে আমদানি শুরু হওয়া ও কয়লার দাম কমায় স্বস্তি প্রকাশ করছেন সিলেটের ইটভাটা মালিকরাও। আসন্ন জ্বালানী মৌসুমে এই মূল্যহ্রাস অব্যাহত থাকলে এবার ইটের দাম কমবে বলেও আশা প্রকাশ করেছেন তারা।

এদিকে, ভারত ছাড়াও এবার ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা থেকে প্রচুর কয়লা আমদানি হচ্ছে বলে জানিয়েছেন আমদানীকারকরা। চলতি বছরেও এ পর্যন্ত ১৫ লাখ টন কয়লা আমদানি হয়েছে বলে জানিয়েছেন তারা। এই মাস থেকে ভারত থেকে আমদানি শুরু হওয়ায় আমদানির পরিমাণ আরো বাড়বে বলে জানিয়েছেন তারা।

আমদানিকারকরা জানান, দীর্ঘ জটিলতা শেষে ৮ অক্টোবর থেকে সিলেটের বিভিন্ন শুল্ক স্টেশন দিয়ে কয়লা আমদানি শুরু হয়।

আদালতের নিষেধাজ্ঞার কারণে গত বছর থেকে ভারতের মেঘালয় থেকে কয়লা আমদানি বন্ধ ছিলো। এতে বিপাকে পড়েন কয়লার উপর নির্ভরশীল শিল্পগুলো। ফাঁকে ফাঁকে কিছু আমদানি হলেও প্রয়োজনের তুলনায় তা ছিলো অপ্রতুল।

গত ৩১ জুলাই ভারতীয় গ্রীণ ট্রাইব্যুনাল জানায়, মেঘলায়ের উত্তোলিত কয়লা রফতানির উপর উচ্চ আদলতের কোনো আপত্তি নেই। তবে কয়লার এসেসমেন্ট ভেল্যু বাড়িয়ে দেয় মেঘালয় সরকার। এতে আদালতের নির্দেশনা পেলেও কয়লা আমদানিতে সৃষ্টি হয় নতুন জটিলতা। সব জটিলতার অবসান ঘটিয়ে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে শুরু হয় কয়লা আমদানি। আর আন্তর্জাতিক বাজারে দাম কমার প্রভাব পড়েছে ভারতীয় কয়লায়ও।

বর্তমানে ভারত থেকে প্রতি টন কয়লা ৫৬ থেকে ৬০ ডলারে আমদানী করা হচেছ বলে জানিয়েছেন আমদানিকারকরা। অথচ গত বছর প্রতি টন আমদানি করা হয়েছিলো প্রায় ৮০ ডলারে।

কয়লা আমদানিকারক সমিতি সূত্রে জানা যায়, দেশে প্রতি বছর কয়লার চাহিদা রয়েছে প্রায় ৪০ লক্ষ মেট্রিক টন। এর মধ্যে ভারত থেকে আমদানি হয় প্রায় ৩০ লক্ষ মেট্রিক টন।

এ ব্যাপারে সিলেট কয়লা আমদানীকারক সমিতির সভাপতি ফালাহউদ্দিন আলী আহমদ জানান, আন্তর্জাতিক বাজারে কয়লার দাম কমায় দেষেও এর প্রভাব পড়েছে। তাছাড়া কয়লা আমদানিও হচ্ছে প্রচুর। আশা করছি চলতি মৌসুমে এই দরপতন অব্যাহত থাকবে। এতে নির্মান শিল্পে ইতিবাচক প্রভাব পড়বে।

সিলেট ইটভাটা মালিক সমিতির সভাপতি আব্দুল মুকিত চৌধুরী বলেন, কয়লা সঙ্কটের কারণে গত বছর ইটভাটাগুলোকে ব্যাপক দূর্ভোগ পোহাতে হয়েছে। এ বছর শুনেছি, কয়লা প্রচুর আমদানি হচ্ছে এবং দামও কমেছে। পুরো মৌসুম এ ধারা অব্যাহত থাকলে এবার ইটের দামও কমবে, ব্যবসায়ীরাও উপকৃত হবে। তিনি বলেন, এখন ইটভাটাগুলোতে কয়লা সংগ্রহ চলছে। আগামী মাস থেকে জ্বালানী শুরু হবে।

আপনার মন্তব্য

আলোচিত