নিজস্ব প্রতিবেদক

২৬ জানুয়ারি, ২০২১ ১৫:০৮

সিলেটে করোনা আক্রান্ত যুক্তরাজ্য ফেরতদের শরীরে জটিলতা নেই

সিলেটে করোনাভাইরাসে আক্রান্ত যুক্তরাজ্যফেরত ২৯ জনের শরীরে কোনো জটিলতা দেখা দেয়নি। তবে তারা যুক্তরাজ্যে সংক্রমিত হওয়া করোনার নতুন ধরনে (স্ট্রেইন) আক্রান্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে শারীরিক জটিলতা না থাকায় তাদের গতকাল সোমবার থেকে সিলেটের খাদিমপাড়া ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতালের আইসোলেশনেই রাখা হয়েছে। সিলেটের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন।

এছাড়া করোনা শনাক্ত হওয়া ২৯ জনের ব্যাপারে বিস্তারিত জানতে আজ মঙ্গলবার জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে কয়েক সদস্যের একটি দল সিলেটে আসার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক আনিসুর রহমান এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের অধ্যাপক ও সিলেটে করোনা পরীক্ষা কমিটির সভাপতি মো. ময়নুল হক এসব তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে সিলেটের সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, করোনা শনাক্ত হওয়া যুক্তরাজ্যফেরত ব্যক্তিদের নমুনা একটি বেসরকারি প্রতিষ্ঠান পরীক্ষা করেছে। এতে করোনা পজিটিভ ফল আসে। পজিটিভ ফল আসা যুক্তরাজ্যপ্রবাসীদের নমুনা আবার নেওয়া হয়েছে অন্য পরীক্ষাগারে পরীক্ষা করানোর জন্য।

প্রসঙ্গত, যুক্তরাজ্যে মহামারি করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পর থেকে বিশ্বের সঙ্গে দেশটির যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন। সেখানে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় এ সতর্কতা নেয়া হয়। কিন্তু বাংলাদেশের সঙ্গে লন্ডনের আকাশপথে যোগাযোগ এখনও রয়েছে। গতকাল সোমবার বিলেতের ফ্লাইট এসেছে সিলেটে। এতে সিলেটের ১৪৩ যাত্রী এসেছেন। এ নিয়ে ৪ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত গত ২০ দিনে সিলেটে আসা যুক্তরাজ্য প্রবাসীর সংখ্যা দাঁড়াল ৫৪৪ জনে।

বিজ্ঞাপন

যাদের মধ্যে সরকারি নির্দেশ অনুযায়ী নিজ খরচে কোয়ারেন্টিন পালন শেষে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার নেগেটিভ সনদ নিয়ে বাড়ি ফিরেছেন ৩৭২ জন প্রবাসী। আর বর্তমানে সরকার নির্ধারিত সিলেটের বিভিন্ন হোটেলে কোয়ারেন্টিনরত অবস্থায় রয়েছে আরও ১৪৩ জন যুক্তরাজ্য প্রবাসী।

এদিকে গত ২১ জানুয়ারি যুক্তরাজ্য থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট নং বিজি-২০২’তে সিলেট ওসমানী বিমানবন্দরে এসে নামা সিলেটের ১৫৭ প্রবাসী প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন শেষ হয় গত রোববার। তবে সরকারের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী বিলেত ফেরতদের কোয়ারেন্টিন পালন শেষে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য নমুনা দিয়ে নেগেটিভ সনদ নিয়ে বাড়ি ফিরিতে হয়।
সেখানে লন্ডন ফেরত ২৮ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়। তবে ১২৯ জন প্রবাসীর করোনা নেগেটিভ আসে।

এর আগে আগে বিলেত ফেরতদের মধ্যে আরও এক যাত্রীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়। এ নিয়ে যুক্তরাজ্য প্রবাসী ২৯ জনের করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষার ফল পজিটিভ আসে।

করোনায় আক্রান্ত এসব যাত্রীদের ১৫ জন হোটেল নূরজাহানে, ৫ জন হোটেল ব্রিটানিয়ায়, ৪ জন হোটেল হলিগেইটে, ৩ জন হোটেল লা রোজে এবং ১ জন হোটেল হলি সাইডে অবস্থান করছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত