শিপার আহমদ, বিয়ানীবাজার

২১ ফেব্রুয়ারি , ২০২১ ১৬:২৭

যে শহীদ মিনারে ফুল দেয় না কেউ

২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সারাদেশের মতো সিলেটের বিয়ানীবাজারেও নানা আয়োজনে দিবসটি পালিত হচ্ছে। ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর জন্য আগে থেকেই ধুয়ে-মুছে পরিপাটি করা হয়েছে উপজেলার সব। কিন্তু বেশ কয়েক বছর থেকে কুড়ার বাজার শহীদ মিনারে ফুল দেয় না কেউ। অযত্ন আর অবহেলায় পড়ে আছে শহীদ মিনারটি। রবিবার দুপুর ২ টা পর্যন্ত এই শহীদ মিনারে কাউকে শ্রদ্ধা নিবেদন করতে দেখা যায় নি।

জানা গেছে, কুড়ার বাজার ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের সীমানা প্রাচীরের ভিতরে নির্মিত শহীদ মিনারটি অযত্নে অবহেলায় পড়ে আছে নির্মাণের পর থেকে। কখনো রঙ করা হয়নি মিনারটিতে। তৈরির পর ২-১ বার ফুল দিলেও বেশ কয়েক বছর থেকে কেউ এখানে ফুল দেয়নি। কিন্তু শহীদ মিনারের আশে পাশে সরকারি-বেসরকারি বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও ভাষা শহীদদের প্রতি এবারও কেউ শ্রদ্ধা জানায় নি। দীর্ঘ দিন থেকে পরিস্কার না করায় এ শহীদ মিনারটি লতাপাতা আর ঘাসে ভরে গেছে। শহীদ মিনারটি ঠিকমতো রক্ষণাবেক্ষণ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ মানুষ। পাশাপাশি শহীদ মিনারের যথাযথ মর্যাদা, পবিত্রতা ও ভাবগাম্ভীর্য রক্ষার বিষয়টি হানি হচ্ছে বলেও তাদের অভিযোগ।

স্থানীয় ছাত্রলীগ নেতা স্বপন আহমদ জানান, আমরা শহীদ মিনারটি সংস্কারের উদ্যোগ নিয়েছিলাম কিন্তু সময়ের অভাবে তা সংস্কার করা সম্ভব হয়নি। আগামীতে শহীদ মিনার পরিস্কার করে প্রতিবার শ্রদ্ধা জানানোর উদ্যোগ নেয়া হবে।

কুড়ার বাজার ইউনিয়নর চেয়ারম্যান এ.এফ.এম আবু তাহের জানান, স্থানীয় নেতাদের মধ্যে কোন্দলের কারণে এই শহীদ মিনারটিতে ফুল দেয়া হয় না। এ জন্য শহীদ মিনারটি অবহেলায় পড়ে আছে। আমি ইউনিয়ন পরিষদ থেকে শহীদ মিনারটি সংস্কারে বরাদ্ধ দেব এবং শহীদ মিনার সংরক্ষণ ও পরিচর্যার জন্য স্থানীয়দের নিয়ে একটি কমিটি গঠন করবো।

এ বিষয়ে জানতে কুড়ার বাজার ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খালেদ আহমদকে বেশ কয়েকবার ফোন করা হলে তিনি কল রিসিভ করেনি।

বিয়ানীবাজার উপজেলা নির্বাহী অফিসার মৌসুমি মাহবুব জানান, আমি বিষয়টি খোঁজ খবর নিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

আপনার মন্তব্য

আলোচিত