মাধবপুর প্রতিনিধি

১৪ জুলাই, ২০২১ ১৫:০৯

মাধবপুরে বিএডিসির ধান বীজের দাম আকাশচুম্বী, আবাদ শঙ্কায় কৃষক

হবিগঞ্জের মাধবপুরে বিএডিসির আমন ধানবীজের দাম আকাশচুম্বী, করোনা মহামারীতে বীজ সংকটের কথা বলে কৃষক দের কাছ থেকে  অতিরিক্ত টাকা হাতিয়ে নিচ্ছেন অসাধু বীজ ব্যবসায়ীরা। এ যেন কৃষক দের জন্য মরার উপর খাঁড়ার ঘা।

ফলে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সরবরাহ করা বীজ দ্বিগুণের বেশি দামে কিনতে  হচ্ছে তাদের। এতে বিপাকে পড়েছেন কৃষকেরা। বর্তমানে আমন আবাদ নিয়ে শঙ্কায় আছেন তাঁরা। আমন মৌসুমে উপজেলার বেশিরভাগ কৃষকের ভরসা বিএডিসির ধানবীজ। গুণগত মান ভালো হওয়ায় এ বীজের ওপরেই আস্থা তাদের। দাম বেশি হওয়ায় বিএডিসির মোড়ক পাল্টে ভেতরে অন্য বীজ দিয়ে ব্যবসায়ীরা বাজারে বিক্রি করছেন বলেও জানান অনেক অনেক কৃষক।অনেকেই আবার বিএডিসির ডিলারদের দোকানে গিয়ে অতিরিক্ত টাকা দিয়েও বীজ পাচ্ছেন না।

সরজমিনে গেলে বাজারে বীজ কিনতে আসা শহিদ মিয়া নামে এক কৃষক অভিযোগ করে বলেন কোন কোন ডিলারের কাছে বীজ পাওয়া গেলেও ডিলাররা দ্বিগুণেরও বেশি দাম নিচ্ছে । তাহারা বাজারে বীজের সংকটের কথা বলে আমাদের  দের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে অতিরিক্ত টাকা।

নজরুল মিয়া নামে আরেক কৃষক অভিযোগ করে বলেন, বিএডিসির ধানবীজের সরকারি মূল্য প্রতি দশ কেজি বস্তা ৩৬০ টাকা থেকে ৪০০ টাকা। কিন্তু বাজারে কিনতে গেলে তাদের দিতে হচ্ছে ৬০০-৭৫০ টাকা।এখন দাম দিয়ে হলেও বাধ্য হয়ে বীজ কিনতে হচ্ছে।

এই বিষয়ে জানতে চাইলে মাধবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা আল মামুন হাসান বলেন, যদি কোন ডিলার কৃষক দের কাছথেকে বীজের দাম বেশি টাকা নিয়ে থাকে তা আইনত দন্ডনীয় অপরাধ। আমরা যখনই এরকম খবর পাই ওই সকল ডিলারদের বিরুদ্ধে আইন ত ব্যবস্থা গ্রহণ করি। এছাড়াও উপজেলা কৃষি অফিস থেকে নিয়মিত বাজার মনিটরিং করা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত