সিলেটটুডে ডেস্ক

২২ নভেম্বর, ২০১৫ ২৩:৫২

‘প্রতিবন্ধি শিশুদের অধিকার নিশ্চিতকরণে প্রয়োজন মানসিকতার পরিবর্তন’

প্রতিবন্ধি শিশুদের অধিকার ও সুরক্ষা নিশ্চিতকরণে প্রয়োজন সচেতনতা এবং মানসিকতার পরিবর্তন। একই সাথে প্রয়োজন সরকারি ও বেসরকারি সহযোগিতার হাত প্রসারিত করা। সিলেটে ‘প্রতিবন্ধি শিশুদের অধিকার ও সুরক্ষা নিশ্চিতকরণে আমাদের করনীয়’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

আলোচনা সভায় প্রতিবন্ধি ব্যক্তিরা নিজেদের বিভিন্ন অসুবিধা তুলে ধরে বলেন, আইন হলেও সরকারি অফিসে কোনো কাজে গেলে তারা অনেক সময় সঠিক সেবা পান না। তারা অন্যান্য সহযোগিতার পাশাপাশি শিক্ষাক্ষেত্রে তাদের প্রতি আরো গুরুত্বারোপ করার আহ্বান জানান।

উপস্থিত বক্তারা বলেন, প্রতিবন্ধিদের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। আর তা সম্ভব হলে তারা সহজেই স্বাবলম্বি জীবনযাপনের পাশাপাশি দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

জাতীয় প্রতিবন্ধি ফোরাম ও সিলেট যুব একাডেমির আয়োজিত রবিবার সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত এ আলোচনায় সভায় ফোরামের সভাপতি সাইদুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার এমডি আল আমিন।

জিল্লুর রহমান জয়ের সঞ্চালনায় অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন জাতীয় প্রতিবন্ধি ফোরামের সাবেক সভাপতি মোহাম্মদ রজব আলী খান নজীব, সিলেট সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক ইব্রাহিম আল মামুন মোল্লা, সিলেট বিভাগীয় উপপরিচালক (শিক্ষা) তাহমিনা খাতুন, সিলেটের সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান।

মূল প্রবন্ধ পাঠ করেন প্রতিবন্ধি ফোরামের সমন্বয়কারি মো, মোশাররফ হোসেন। সিলেট যুব একাডেমির নির্বাহি পরিচালক এ এইচ এম ফয়সাল আহমেদের স্বাগত বক্তব্য এবং আইপিইপির জেলা সমন্বয়কারী ইলিয়াস তালুকদারের প্রকল্প পরিচিত উপস্থাপনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এতে মুক্ত আলোচনা সঞ্চালন করেন জাতীয় প্রতিবন্ধি ফোরামের মহাসচিব মিজানুর রহমান।

আপনার মন্তব্য

আলোচিত