শাবি প্রতিনিধি:

০৬ ডিসেম্বর, ২০২১ ০১:০৭

শাবি ‘কিন স্কুল’ শিক্ষার্থীদের নিয়ে বিজয়োৎসব

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন কিন এর স্কুল শিক্ষার্থীদের নিয়ে বিজয়ের মাস উপলক্ষে বিজয়োৎসব প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় সংগঠন থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজয় মাস উপলক্ষে গত ৩ ডিসেম্বর শাহজালাল ইউনিভার্সিটি স্কুল এন্ড কলেজ প্রাঙ্গনে ‘কিন স্কুল’ কর্তৃক আয়োজন করা হয় ‘কিন বিজয়োৎসব চিত্রাঙ্কন প্রতিযোগিতা’। শিশুদের নিজস্ব জগৎ থেকে বিজয়ের ধারনা ফুটিয়ে তোলাই ছিল এ চিত্রাঙ্কন প্রতিযোগিতার মূল উদ্দেশ্যে।

'বিজয়' একটি শব্দ নয়, এটি এমন এক চেতনা যা বাঙ্গালীদের একত্রিত করে সার্বভৌমত্ব অর্জনের জন্য। আজও সেই বিজয় নানা রূপে নানান ঢঙ্গে আমাদের মাঝে বিরাজমান। কিন স্কুলের শিশুদের ক্ষেত্রেও তা ভিন্ন নয়। শিশুর নিজস্ব জগৎ থেকে বিজয়ের ধারনা ফুটে ওঠেছে তাদের চিত্রকর্মের মাধ্যমে।

এতে আরো বলা হয়, লাল সবুজের বিজয়োৎসব উপলক্ষে ক্ষুদে শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ‘ক’ ও ‘খ’ মোট দুটি শাখায় আয়োজন করা হয়। ক-শাখা (১ম শ্রেণী থেকে ৫ম শ্রেণী) এবং খ-শাখা (৬ষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী) নিয়ে মোট ৮০ জন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে শিশুদের মাঝে পুরস্কার তুলে দেওয়া হয়।

ক-শাখায় বিজয়ী হয়, প্রথম শ্রেণীর সুরাইয়া, পঞ্চম শ্রেণীর সুমাইয়া আক্তার এবং নিশাত তাসনিম দিপি। খ-শাখায় বিজয়ী হয় ষষ্ঠ শ্রেণীর রোকসানা আক্তার হেমি, দশম শ্রেণীর সূরাইয়া রহমান সোনিয়া এবং রাবেয়া সিদ্দিকা।

শাবিপ্রবির অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন কিন। যা সবার সাথে আত্মীয়তার সম্পর্ক গড়তে প্রতিশ্রুতিবদ্ধ। কিন এর পাঁচটি উইংস এর মধ্যে অন্যতম একটি হচ্ছে কিন স্কুল। শাবিপ্রবির আশেপাশের সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের বিনামূল্যে শিক্ষাদান করে থাকে কিন স্কুল।স্কুলের শিক্ষার্থীরাও উঠে আসে বিভিন্ন অসহায় নিম্নবিত্ত পরিবারগুলো থেকে।

প্রতিদিন বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত শাহজালাল ইউনিভার্সিটি স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে কিন স্কুলের শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম সংঘটিত হয়। কিন স্কুলের কার্যক্রমে কিন এর সকল শুভাকাঙ্খীদের সাদরে আমন্ত্রিত।

আপনার মন্তব্য

আলোচিত