সুনামগঞ্জ প্রতিনিধি:

০৬ ডিসেম্বর, ২০২১ ০১:১৮

১৫ ডিসেম্বর মধ্যে সুনামগঞ্জে হাওর রক্ষাবাঁধের কাজ শুরুর নির্দেশ

১৫ ডিসেম্বরের মধ্যে সুনামগঞ্জে হাওর রক্ষাবাঁধের নির্মাণকাজ শুরুর নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

রোববার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) এক সভায় তিন এ নির্দেশ দেন।

২০২১-২০২২ অর্থবছরে সংশোধিত কাবিটা নীতিমালা-২০১৭-এর আওতায় কাবিটা স্কিম প্রণয়ন ও বাস্তবায়ন বিষয়ে পাউবো এ সভার আয়োজন করে।

সুনামগঞ্জের ডিসি বলেন, ‘আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে অবশ্যই হাওর রক্ষাবাঁধের কাজ শুরু করতে হবে। যে কটি সম্ভব তা নিয়েই কাজে নামতে হবে।
আর হাওরের ফসল রক্ষাবাঁধের চলমান কাজের মানের ব্যাপারে কোনো আপস নেই। এমনভাবে কাজ করতে হবে যেন কোনো প্রশ্ন উঠতে না পারে। এই বাঁধের নির্মাণকাজে সরকারের ওপর মহলের নজরদারি রয়েছে।’

তিনি আরও বলেন, ‘হাওরের পরিবেশ ও প্রতিবেশ ঠিক রেখে কাজ করতে হবে। জেলার একমাত্র বোরো ফসল এই বাঁধের ওপর অনেকটাই নির্ভরশীল। প্রকৃতি অনুকূল এবং বাঁধের কাজের গুণগত মান বজায় থাকলে ফসল ঘরে তোলা সম্ভব।’

সভায় সুনামগঞ্জের ১০ উপজেলায় ২৪৭টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এর মধ্যে সুনামগঞ্জ সদরে ২৩, বিশ্বম্ভরপুরে ২১, তাহিরপুরে ২০, ধর্মপাশায় ৩০, জামালগঞ্জে ২০, শান্তিগঞ্জে ১৮, জগন্নাথপুরে ২৩, দিরাইয়ে ৩০, শাল্লায় ৫১ ও দোয়ারাবাজারে ১১টি। বাঁধ নির্মাণে ৬৬ কোটি টাকা বরাদ্দ এরই মধ্যে এসে গেছে বলে সভায় জানানো হয়।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ জাকির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বিজন কুমার সিংহ, সুনামগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম ও নির্বাহী প্রকৌশলী-২ মোহাম্মদ সামসুদদোহা, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আলী আমজাদ, অ্যাডভোকেট রইছ উদ্দিন আহমেদ, হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ সভাপতি আবু সুফিয়ান, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত