মুজাহিদুল ইসলাম সর্দার, দিরাই

০৩ জুলাই, ২০২২ ২২:২৫

দিরাইয়ে বন্যার পানি কমলেও কমেনি দুর্ভোগ

দিরাইয়ে নদ-নদীর পানি কমতে শুরু করেছে। রোববার ( ৩ জুলাই) বিকালে কালনী নদীর পানি বিপদসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি কমার সাথে সাথে স্বস্থি ফিরে আসছে বানভাসীদের মাঝে।

উপজেলা প্রশাসনের তথ্য মতে, এবারের বন্যায় উপজেলার ৯ ইউনিয়নের সবকটি গ্রাম প্লাবিত হয়। এতে পানিবন্দি হন সকল শ্রেণী পেশার মানুষ। বন্যায় উপজেলায় মাছের ক্ষতি হয়েছে প্রায় ১ শ ২৭ কোটি টাকা। ৪ হাজার ঘরবাড়িসহ রাস্তা, ব্রীজ, কালভার্ট,  গ্রাম্য বাজার, স্কুল ভবন, টিউবওয়েল ও লেট্রিনের ব্যাপক ক্ষতি হয়।

টানা বন্যায় ঘরবন্দী মানুষ পরেছে ভীষণ ভোগান্তির মধ্যে। এখনো অনেক বাড়ীতে নলকুপ-লেট্রিন পানির নিচে রয়েছে। নষ্ট হয়ে গেছে গবাদি পশুর খড়। গো-খাদ্য আর বিশুদ্ধ পানির সংকটে ভুগছেন তারা। বাড়ীর বয়স্ক ও নারীরা স্বাভাবিকভাবে লেট্রিন ব্যবহার করতে না পেরে ভীষণ বিপাকে রয়েছেন। শুকনো জ্বালানি না থাকায় অনেক কষ্ট করে রান্না করতে হচ্ছে তাদেরকে। এক বেলা রান্না করে সেই রান্না দিয়ে দিন পার করছেন তারা।

উপজেলা প্রশাসন থেকে বিভিন্ন এলাকায় ত্রাণ বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছে বানভাসী মানুষ। অনেকে অভিযোগ করছেন, ত্রাণ দেয়া তো দুরের কথা এখন পর্যন্ত কেউ তাদের খোঁজখবর নিচ্ছেন না। বিশেষ করে দিন এনে দিন খাওয়া মানুষ কাজ না পেয়ে রয়েছে চরম বিপাকে।

উপজেলার চান্দপুর গ্রামের জয়া বর্মন  বলেন, নলকুপ পানিতে ডুবে গেছে। লেট্রিন ডুবে যাওয়ায় বয়ষ্ক মানুষ আর বউ-ঝিদের নিয়ে খুবই সমস্যা আছি। এলাকার প্রায় সব বাড়ীতে পানি উটে যাওয়ায় অনেকে গবাদিপশু নিয়ে সড়কে গিয়ে অবস্থান নেন এ পরিস্তিতিতে বানভাসী মানুষ চরম ভোগান্তির মধ্যে রয়েছে।

পৌরসভার মাদানী মহল্লার আব্দুল জলিল জানান, বন্যার কারণে কাজকর্ম বন্ধ ঠিকমত বাজার করতে পারছি না। খাওয়া দাওয়ার সমস্যায় পরছি। পানিতে চলাফেরা করতে করতে পায়ে ঘা হয়ে গেছে। ইউপি চেয়ারম্যান হুমায়ুন রশিদ লাভলু জানান, সরকারিভাবে আমার ইউনিয়নের জন্য ১০ টন চাল বরাদ্দ পেয়েছি তা ১০ কেজি করে বিতরণ করা হয়েছে। যা প্রয়োজনের তুলনায় অনেক কম। অনেক বানভাসী মানুষকে দেয়া সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান জানান, চলতি বন্যায় প্রশাসন থেকে এখন পর্যন্ত ৯০ মেট্রিকটন চাল, খাদ্য সামগ্রী, বিপুল পরিমান শুকনো খাবার বিতরণ করা হয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে বেসরকারি সংগঠনের দেয়া ত্রাণ বানবাসী মানুষের মাঝে পৌঁছে দেয়া হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত