নিজস্ব প্রতিবেদক

২২ নভেম্বর, ২০২২ ১৯:২৯

বৈষম্যবিরোধী বার্তা নিয়ে সাইকেলে ভারত থেকে বাংলাদেশে

লিঙ্গ, জাতি, বর্ণসহ সব ধরনের বৈষম্য দূর করার আহ্বান জানিয়ে এক বছর ধরে সাইকেল নিয়ে ঘুরছেন ভারতীয় নাগরিক ধিরাজ কুমার গুপ্তা। ভারতের বিভিন্ন রাজ্য ঘুরে এবার বাংলাদেশে এসেছেন পাঞ্জাবের এই তরুণ।

১৩ নভেম্বর সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন ধিরাজ। আগামী ২০ দিন সাইকেল নিয়ে দেশের বিভিন্ন এলাকা ঘুরবেন তিনি। এরপর বেনাপোল সীমান্ত দিয়ে আবার ভারতে ফিরে যাবেন।

২০১৯ সালে পাঞ্জাবের একটি বিশ্ববিদ্যালয় থেকে এমফিল করা ধিরাজ বলেন, ছোটবেলা থেকে প্রচুর বৈষম্য দেখেছি। আমাদের দেশে লিঙ্গ ও বর্ণের পাশাপাশি জাত নিয়েও বৈষম্য প্রবল। একসময় ভাবলাম, বৈষম্য দূর করার জন্য কিছু একটা করা দরকার। সেই ভাবনা থেকেই সাইকেল ভ্রমণ।

২০১১ সালের ১১ নভেম্বর শুরু হয় ধিরাজের সাইকেল যাত্রা। পাঞ্জাব, দিল্লি, বিহার, সিকিম, আসাম, ত্রিপুরা, মেঘালয়সহ এ পর্যন্ত ভারতের ১৪টি রাজ্য ঘুরেছেন।

ধিরাজ বলেন, প্রাথমিকভাবে বাংলাদেশে আসার কোন পরিকল্পনা ছিল না। আমার পরবর্তী গন্তব্য পশ্চিমবঙ্গ। আসাম থেকে বাংলাদেশের ভেতর দিয়ে পশ্চিমবঙ্গ যাওয়া সহজ। তাই এখানে এসেছি।

তিনি জানান, যেহেতু এসেছি, তাই বাংলাদেশেও বিদ্বেষের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে কাজ করব। ২০ দিন বাংলাদেশের বিভিন্ন এলাকা ঘুরে এই আহ্বান জানাব।

বাংলাদেশে সাইকেল কমিউনিটির সদস্যরা ধিরাজকে সহায়তা করছেন জানিয়ে সিলেটের বাইসাইকেল রাইডার হিমাংশু হিমু বলেন, ধিরাজের উদ্দেশ্য খুব সুন্দর। এখানকার রাইডাররা তাকে সব ধরনের সহায়তা করছেন। তিনি বাংলাদেশের রাস্তা চেনেন না। বিভিন্ন এলাকার রাইডাররা তাকে এ ব্যাপারে সহায়তা করছেন। তার থাকারও ব্যবস্থা করছেন।

আপনার মন্তব্য

আলোচিত