রেজুওয়ান কোরেশী, জগন্নাথপুর

২৫ মে, ২০২৩ ০৩:০৭

জগন্নাথপুর উপনির্বাচন: ঐক্যবদ্ধ আওয়ামী লীগ, প্রতীক নিয়ে বেকায়দায় প্রতিদ্বন্দ্বী

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপনির্বাচন আজ বৃহস্পতিবার (২৫ মে)।

মঙ্গলবার প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচার প্রচারণা শেষ হয়েছে। নির্বাচনের দায়িত্বে থাকা কর্মকর্তারা চূড়ান্ত প্রস্তুতি শুরু করেছেন।

জগন্নাথপুর উপজেলার ৮৯টি কেন্দ্রে ভোটার সংখ্যা পুরুষ ১ লাখ ২৩১ জন ও নারী ভোটার ৯৯ হাজার ৯১৭ জন।

নির্বাচনে এবার ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী নুরুল ইসলাম (নৌকা), জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আতাউর রহমান (লাঙ্গল), জমিয়তে উলামায়ে ইসলামের প্রার্থী আব্দুল কাইয়ুম কামালী সিতু (খেজুর গাছ), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হারুন রাশীদ (আনারস) ও স্বতন্ত্র প্রার্থী তালহা আলম (কাপ পিরিচ)।

তাদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নুরুল ইসলাম এবার নৌকা প্রতীকে শেষ মুহূর্তে এসে সুবিধাজনক অবস্থায় রয়েছেন। তার সঙ্গে মুল প্রতিদ্বন্দ্বিতায় কে আসবে এ নিয়ে চলছে আলোচনা। গত নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বিতায় থাকা তালহা আলম দল বদলের কারণে প্রতীক নিয়ে বেকায়দায় পড়েছেন। আর আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী তার বলয়ের নেতাকর্মীদের পাশে না পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন।

গত ২ নভেম্বর সর্বশেষ জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ২৬ ডিসেম্বর উপজেলা পরিষদ চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি আকমল হোসেন মৃত্যুবরণ করলে ২৫ মে চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

উপজেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, দুই ধারায় বিভক্ত আওয়ামী লীগ উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপনির্বাচনে একাট্টা হয়ে প্রচারণায় নেমেছেন। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হারুন রাশীদের নেতা আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য আজিজুস সামাদ ডনও এবার নৌকার পক্ষে মাঠে নেমেছেন। তিনি তার অনুসারী সকল নেতাকর্মীদের নৌকার পক্ষে কাজ করতে বলেছেন। তার অনুসারী নেতা সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তাদীর আহমেদ মুক্তা সার্বক্ষণিক মাঠে রয়েছেন। আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে যখন দলের নেতাকর্মীরা সকলেই একাট্টা তখন বিদ্রোহী প্রার্থী হারুন রাশীদ তার অনুসারী নেতাকর্মীদের পাশে না পেয়ে বেকায়দায় পড়েছেন।

অপরদিকে, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের রাজনৈতিক সচিব শান্তিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসনাত হোসাইন নৌকার পক্ষে দিনরাত মাঠে কাজ করে নানা উন্নয়নের প্রতিশ্রুতি দেওয়ায় নৌকা অনেকটা এগিয়ে রয়েছে।

গত নির্বাচনে মুল প্রতিদ্বন্দ্বিতায় চলে আসা জমিয়তে উলামায়ে ইসলামের প্রার্থী তালহা আলম খেজুর গাছ প্রতীকে আলোচনায় থাকলেও, ছয় মাসের ব্যবধানে তিনি দল বদল করে স্বতন্ত্র প্রার্থী হয়ে কাপ পিরিচ প্রতীকে নির্বাচনে অংশ নেওয়ায় প্রতীক নিয়ে বেকায়দায় রয়েছেন। জমিয়তে উলামায়ে ইসলাম ও তালহা আলমের সমর্থকরা বিভক্ত হয়ে পড়ায় নির্বাচনী মাঠে এবার তিনি বেকায়দায়।

জমিয়তে উলামায়ে ইসলামের প্রার্থীও তাদের প্রতীকের ভোট বহাল রেখে মুল প্রতিদ্বন্দ্বিতা অব্যাহত রাখতে মাঠে কাজ চালিয়ে যাচ্ছেন। তাদের কেন্দ্রীয় নেতা সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী গত নির্বাচনের মতো প্রতীকের অবস্থান জানান দিতে কাজ করছেন।

জাতীয় পার্টির এ উপজেলার উল্লেখযোগ্য ভোট ব্যাংক থাকলে ভালো প্রার্থী দিতে না পারায় নির্বাচনে সুবিধা করতে পারবে না বলে আলোচনা রয়েছে।

স্বতন্ত্র প্রার্থী তালহা আলম বলেন, সুষ্ঠু নির্বাচন হলে আমি জয়ের বিষয়ে আশাবাদী। তিনি সুষ্ঠু নির্বাচনের জন্য প্রশাসনের সহযোগিতা চেয়েছেন।

জমিয়তে উলামায়ে ইসলামের প্রার্থী আব্দুল কাইয়ুম কামালী সিতু বলেন, বিগত নির্বাচনের মতো এবার নির্বাচনেও খেজুর গাছ মুল প্রতিদ্বন্দ্বিতায় থাকবে। জমিয়তে উলামায়ে ইসলামের প্রার্থী হিসেবে আমি জয়ের ব্যাপারে আশাবাদী।

আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী নুরুল ইসলাম বলেন, উন্নয়নের প্রতীক নৌকায় ভোট দিতে মানুষ ঐক্যবদ্ধ। জনগণের প্রতি আমাদের আস্থা আছে। আশা করছি জনরায়ে নৌকার জয় হবে।

সুনামগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদার বলেন, একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা সব প্রস্তুতি গ্রহণ করেছি। ইভিএমের মাধ্যমে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ হবে বলে জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত