সিলেটটুডে ডেস্ক

২৭ মে, ২০২৩ ০৩:৩৮

পরিষেবা আইন বাতিলের দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

পরিষেবা বিল বাতিলের দাবিতে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ শাহপরান থানা কমিটি বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

শুক্রবার (২৬ মে) বিকেল ৪টার সময় সংগঠনের মেজরটিলাস্থ আঞ্চলিক কার্যালয় থেকে মিছিলটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ইসলামপুর বাজারে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

শাহপরান থানা কমিটির সভাপতি খোকন আহমদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. জয়নাল মিয়ার পরিচালনায় অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক শাহিন আলম, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা কমিটির সভাপতি সুরুজ আলী।

আরও বক্তব্য দেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা কমিটির যুগ্ম সম্পাদক রমজান আলী পটু, সিলেট জেলা প্রেস শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ সরকার, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট শাহপরান থানা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হোসেন, জাতীয় ছাত্রদল এমসি কলেজ শাখার নেতা বদরুল আজাদ, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আনছার আলী, অর্থ সম্পাদক মুহিদুল ইসলাম, তালতলা আঞ্চলিক কমিটির আহ্বায়ক সাহাবুদ্দিন মিয়া, শাহপরান থানা কমিটির সহ-সভাপতি জালাল মিয়া, সাংগঠনিক সম্পাদক সায়েদ আহমদ, সাবেক সাংগঠনিক সম্পাদক ইমান আলী, আম্বরখানা আঞ্চলিক কমিটির সভাপতি রাশেদ আহমদ ভূইয়াসহ ব্যাটারি রিক্সা ইজিবাইক মিশুক শ্রমিক সংঘের নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, সরকার ক্ষমতাকে পাকাপোক্ত ও দীর্ঘস্থায়ী করতে একের পর এক দমনপীড়ন মূলক কালা-কানুন জারি করে চলছে। যার মধ্যে গত ২৬ এপ্রিল সংসদে উত্থাপিত “অত্যাবশ্যকীয় পরিষেবা আইন-২০২৩” যা নিঃসন্দেহে শ্রমিক স্বার্থ বিরোধী কালো আইন।

বক্তারা সরকারের এরকম কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করে অনতিবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানান এবং আসন্ন নির্বাচনকে উল্লেখ করে বলেন, নির্বাচনের মধ্য দিয়ে জনগণের প্রকৃত স্বাধীনতা সম্ভব নয়। প্রতিবছর অন্তর নির্বাচন আসলে নানারকম মার্কার ফুলঝুরি নিয়ে আসেন। কিন্তু নির্বাচন পর তাদের কথার সাথে কাজের কোনা মিল পাওয়া যায় না।

তারা বলেন, শহরতলীর বিসিকে কর্মরত অবস্থায় আছে হাজার হাজার শ্রমিক কিন্তু তাদের দেওয়া হচ্ছে না ন্যায্য মজুরি, কর্মক্ষেত্রে নিরাপত্তা বিশেষত কাজ শেষে রাত্রিকালীন নারী শ্রমিকদের যাতায়াতে নিরাপত্তার কোনা ব্যবস্থা নেই এমনকি শ্রম আইন মোতাবেক সকল শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার থাকলেও তারা সেক্ষেত্রে বিভিন্ন বাধার সম্মুখীন হন।

বক্তারা বিদ্যুৎ অপচয়ের অজুহাত তুলে ব্যাটারি চালিত রিকসা-ভ্যান উচ্ছেদ করা অযৌক্তিক বলে দাবি করেন ও হাজার হাজার শ্রমিকদের জীবন ও জীবিকা রক্ষার্থে ব্যাটারি চালিত রিকসা-ভ্যান উচ্ছেদ অভিযান বন্ধ এবং সকল ধরনের পরিবহন শ্রমিকদের উপর পুলিশী হয়রানি বন্ধ করার দাবি জানান।

আপনার মন্তব্য

আলোচিত