নিজস্ব প্রতিবেদক

১৪ জুলাই, ২০২৩ ২২:৪১

সুনামগঞ্জের আল-আমিন কেন্দ্রীয় ছাত্রলীগের সহসভাপতি নির্বাচিত

সরকার-দল আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সহসভাপতি হয়েছেন সুনামগঞ্জের আল-আমিন রহমান।

বৃহস্পতিবার ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান কমিটির অনুমোদন দেন। এরআগে তারা গত মঙ্গলবার বিকেলে পূর্ণাঙ্গ কমিটির তালিকা নিয়ে গণভবনে যান। ছাত্রলীগের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের সম্পর্কে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করা হয়।

কমিটিতে সহসভাপতি হওয়া আল-আমিন রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞানের মাস্টার্সের শিক্ষার্থী।

তার বাড়ি সুনামগঞ্জের ছাতক উপজেলার বিহাই গ্রামে। স্বাধীনতা পরবর্তীতে সুনামগঞ্জ জেলার কোনো ছাত্রনেতার এটাই ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদে পাওয়া সর্বোচ্চ পদ। 

এরআগে আল-আমিন রহমান কেন্দ্রীয় কমিটির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক ছিলেন। তারও আগে ছিলেন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এক নম্বর ইউনিটখ্যাত বঙ্গবন্ধু হলের সাধারণ সম্পাদক। ছিলেন সংগঠনটির দায়িত্বশীল একাধিক পদেও।

ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলনে সাধারণ সম্পাদক পদে গণভবনে যে তালিকা গিয়েছিল বলে গণমাধ্যমে প্রকাশ সে সংক্ষিপ্ত তলিকায় ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রনেতা।

সিলেট সরকারি কলেজে ছাত্রলীগের কর্মী থেকে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গড়ে ওঠা গণজাগরণ আন্দোলন, বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস বিরোধী আন্দোলনে রাজপথে সক্রিয়, বিশ্ববিদ্যালয়ে সরকারবিরোধী আন্দোলন প্রতিরোধ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির প্রতিবাদের জবাব দিয়ে ছাত্রদল নেত্রী কর্তৃক কেন্দ্রীয় ছাত্রলীগের ৩২ জনের বিরুদ্ধে করা মামলার এক নম্বর আসামি হয়ে দলীয় হাইকমান্ডের দৃষ্টি কেড়েছেন।

সিলেট পাল্প এন্ড পেপার মিল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে সিলেট সরকারি কলেজে ভর্তি হন আল-আমিন রহমান। উচ্চমাধ্যমিক পড়াকালীন ছাত্রলীগের রাজনীতিতে তার হাতেখড়ি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞানে ভর্তি হয়ে হল রাজনীতিতে যুক্ত হন তিনি। হল কমিটির সহ-সম্পাদক থেকে দায়িত্ব পান সাধারণ সম্পাদকের। পরে দায়িত্ব পান কেন্দ্রীয় নির্বাহী সংসদের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদকের। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখার দায়িত্ব নিয়ে সুসংগঠিত করেন ছাত্রলীগকে। সিলেটের ছাতক উপজেলায় বেড়ে ওঠা আল-আমিন রহমানের চার ভাই ও দুই বোন।

আপনার মন্তব্য

আলোচিত