সুনামগঞ্জ প্রতিনিধি

০৩ মার্চ, ২০২৪ ১৬:৫৩

এখনও শেষ হয়নি হাওরের বাঁধের কাজ, বাড়লো সময়

সুনামগঞ্জে হাওরের ফসলরক্ষায় বাঁধের কাজ নির্ধারিত সময়ে শেষ হয়নি। এখন পর্যন্ত হাওরের বাঁধ নির্মাণ ৮৬ ভাগ হয়েছে। শতভাগ কাজ শেষ করতে দ্বিতীয় দফায় আরও ৭ দিন সময় বাড়ানো হয়েছে।

এই তথ্য জানিয়েছেন সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার।

তিনি জানান, গত কয়েকদিন টানা বৃষ্টিপাত থাকায় বাঁধ নির্মাণের কাজ বন্ধ ছিল। যার ফলে নির্ধারিত সময়ে বাঁধের কাজ শেষ করা সম্ভব হয়নি। তবে দ্বিতীয় মেয়াদে কাজ শেষ করার জন্য আরও ৭ দিন সময় বাড়ানো হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, চলতি বছর সুনামগঞ্জের ১২ উপজেলায় ১৩০ কোটি টাকা ব্যয়ে ৭৩৩টি অংশে ৫৯১ কিলোমিটার বাঁধের কাজ ১৫ ডিসেম্বর থেকে শুরু হয়। সেই কাজ ২৮ ফেব্রুয়ারি শেষ করার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় আরও ৭ দিন সময় বাড়ানো হয়েছে।

এদিকে নির্ধারিত সময়ে হাওরের বাঁধের কাজ শেষ না হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন সুনামগঞ্জের ১০ লাখ কৃষক।

তারা বলছেন, কোনো বছরই পানি উন্নয়ন বোর্ড নির্ধারিত সময়ে বাঁধের কাজ শেষ করতে পারে না। ফলে পাহাড়ি ঢলের পানিতে নষ্ট হয় সোনালী ধান।

করচার হাওরের কৃষক সুনাই মিয়া বলেন, অনেক স্বপ্ন নিয়ে হাওরে বৈশাখী ধান লাগিয়েছি। কিন্তু সেই ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় আছি।

শনির হাওরের কৃষক রবি মিয়া বলেন, প্রতি বছর ধান লাগিয়ে দুশ্চিন্তায় সময় পার করতে হয় হাওরের কৃষকদের। কোনো বছর নির্ধারিত সময়ে বাঁধের কাজ শেষ হয় না। দ্রুত বাঁধের কাজ শেষ করার দাবি জানাচ্ছি।


সুনামগঞ্জের জেলা প্রশাসক ও বাঁধ মনিটরিং কমিটির সভাপতি মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী বলেন, বাঁধের কাজ দ্রুত শেষ করার জন্য তাগাদা দেওয়া হচ্ছে। বাঁধ নির্মাণে কেউ অনিয়ম করে থাকলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

আপনার মন্তব্য

আলোচিত