নিজস্ব প্রতিবেদক

০৬ ফেব্রুয়ারি , ২০১৬ ১৩:৫৮

পুলিশ সদস্যরা আইনের ঊর্ধ্বে নয় : সিলেটে আইজিপি

সাম্প্রতিক বেশ কয়েকটি অপরাধের সাথে পুলিশ সদস্যদের জড়িত থাকার সমালোচনার মধ্যে পুলিশের আইজিপি একেএম শহীদুল ইসলাম সিলেটে এসে বললেন,  "পুলিশের কোনো সদস্য যদি কোনো অপরাধ করে থাকে, সেটা তার দায়িত্ব।"

তিনি আরও বলেন, কারো ব্যক্তিগত অপরাধের দায়িত্ব পুলিশ বিভাগের না। পুলিশ বিভাগ এ ব্যাপারে নীতি অবলম্বন করে। তদন্তে যদি অপরাধ প্রমাণ হয় তবে সেক্ষেত্রে অপরাধীকে চাকুরিচ্যুত করতে আমরা দ্বিধাবোধ করিনা।"

দুপুরে সিলেটে হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ(এইচআরপিবি) আয়োজিত ‘প্রবাসীদের অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে প্রশাসনের ভূমিকা শীর্ষক’ আন্তর্জাতিক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন পুলিশের আইজিপি একেএম শহীদুল ইসলাম, পিপিএম-বিপিএম।

পুলিশের এই প্রধানকর্তা বলেন, সম্প্রতি যেসমস্ত ঘটনা ঘটেছে প্রত্যেকটি ঘটনায় জড়িতদের আমরা সাময়িক প্রত্যাহার করেছি। তদন্ত কমিটি করেছি এবং তদন্ত কমিটিতে যদি দোষী সাব্যস্ত হয় তাদের বিরুদ্ধে বিভাগীয় মামলা করেছি। এবং মামলায় দোষী সাব্যস্ত হলে কঠোর ব্যবস্থা  নেয়া হবে।" 

তিনি বলেন " আর কোনো পুলিশ সদস্য যদি বড়ধরনের ফৌজদারি অপরাধে জড়িত হয়ে থাকে তবে সেক্ষেত্রে আমরা ফৌজদারি মামলা নেব। কিন্তু সেটি তদন্ত সাপেক্ষে আসতে হবে। আমরা কখনো কোনো পুলিশ সদস্যকে কোনোভাবেই কোনো অনুকম্পা দেখাইনা। তারা দেশের আইনের ঊর্ধ্বে নয়। সাধারণ মানুষের জন্য যে আইন প্রযোজ্য, তাদের জন্যও সেই আইন প্রযোজ্য।"


সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে আরোও উপস্থিত ছিলেন, এইচআর পিবি’র সভাপতি এডভোকেট মঞ্জিল মোর্শিদ, জেলা ও সেসন জজ মনির আহমদ পাটোয়ারী, মেট্রোপলিটন সেশন জজ আকবর হোসেন মৃধা, সিলেটের পিপি এডভোকেট মিসবাহউদ্দিন সিরাজসহ অন্যান্যরা।

আপনার মন্তব্য

আলোচিত