দেবব্রত চৌধুরী লিটন

০৮ মার্চ, ২০১৬ ০০:২৪

ব্যবসায়ও পিছিয়ে নেই সিলেটের নারীরা

ব্যবসা-বাণিজ্য মানেই পুরুষদের বিষয়- একটা সময় এমন ছিলো ধারণা। সিলেটে তো এমন ধারণা আরো বেশি ছিলো। সেই দিন বদলেছে। ব্যবসায় এগিয়ে এসেছেন নারীরাও। সাফল্যও অর্জন করছেন তারা। সিলেটের ব্যবসা বাণিজ্যে অনেক নারীই এখন সাফল্য অর্জন করেছেন।

সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ সূত্রে জানা যায়, সিলেটের পাঁচ শতাধিক নারী উদ্যোক্তা রয়েছেন। নানাবিধ ব্যবসায় সম্পৃক্ত রয়েছেন তাঁরা। বিনিয়োগের ঝুঁকি নিচ্ছেন পুরুষদের সাথে সমানতালে। সহযোগিতা পেলে ব্যবসায় নারীরা আরো এগিয়ে যাবেন বলে জানিয়েছেন সিলেটের উদ্যোক্তারা।

সিলেটের নারী উদ্যোক্তারা জানান, প্রথম দিকে নারীদের ব্যবসায় আসাকে কেউ সহজভাবে দেখতো না। ব্যবসার জন্য দোকানকোটাও ভাড়া মিলতো না। মিলতো না মূলধন। এসব প্রতিবন্ধকতা এখন অনেকটাই কাটিয়ে উঠা সম্ভব হয়েছে বলে জানান উদ্যোক্তারা।


১৯৯০ সালে সিলেটে প্রতিষ্ঠিত হয় সৃজনশীল বইয়ের দোকান 'বইপত্র'। ২০০০ সাল থেকে এ প্রতিষ্ঠান পরিচালনার দায়িত্ব নেন সেলিমা সুলতানা। তিনি বলেন, এখনো আমাদের সমাজে নারীদের ব্যবসা বাণিজ্যে এগিয়ে আসাকে খুব একটা ভালো চোখে দেখে না। তবু নারীরা এখন অনেক সাহসী। নিজের পায়ে দাঁড়াতে সক্ষম।

নারীর এখন অনেক ক্ষেত্রে অগ্রাধিকারও পায় জানিয়ে সেলিমা বলেন, ব্যাংকগুলো এসএমই ঋণ দিয়ে নারী সহযোগিতা ও উৎসাহ যোগাচ্ছে। এতে করে সৃষ্টি হচ্ছে নতুন নতুন নারী উদ্যোক্তা।


সিলেট নগরীর লামাবাজারে গড়ে উঠেছে সৃজনশীল পোষাকের দোকান 'ষড়ঋতু'। এই প্রতিষ্ঠানের উদ্যোক্তা নাজমা পারভীন বলেন, নারীদের ব্যবসা বাণিজ্যে এগিয়ে আসাটা এখন আর নতুন কিছু নয়। নারীদের জন্য ব্যাংক ঋণের সুদের হার কমানো দরকার বলে মনে করেন তিনি।

নাজমা বলেন, রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে গত ২ বছর তেমন ব্যবসা হয়নি। তাই ব্যবসাবান্ধব পরিবেশের জন্য সবার আগে দরকার রাজনৈতিক স্থিতিশীলতা।


তবে সিলেট উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায় বলেন, সিলেটের নারীদের ব্যবসা বাণিজ্যে এগিয়ে আসার ক্ষেত্রে এখনো অনেক সামাজিক সমস্যা রয়েছে। পুরুষ উদ্যোক্তাদের সাথে নারীদের অংশগ্রহণ অনেকেই এখনো মেনে নিতে চান না। এজন্য সবাইকে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে। আমাদের অগ্রজ অনেক নারীই এখানে টিকতে পারেননি। তবু তাঁরা চেষ্টা করে গেছেন এই অবস্থার পরিবর্তনের।

তিনি বলেন, নতুন উদ্যোক্তাদের ব্যাংক ঋণ দিতে চায় না। এসএমই ঋণ নিয়ে ব্যাংকগুলো যতোটা প্রচার প্রচারণা চালায় ততোটা ঋণ তারা প্রদান করে না। ক্যাটাগরিতে না মেলার অজুহাত দেখিয়ে তারা অনেককেই ঋণ দেয় না। তবে সকল প্রতিবন্ধকতাকে কাটিয়ে নারী উদ্যোক্তাদের ক্ষেত্র সম্প্রসারিত হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত