ডেস্ক রিপোর্ট

১৮ মার্চ, ২০১৬ ২০:০০

নগরীতে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন

এমপিওভুক্ত স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা জুলাই ২০১৫ইং হতে ৮ম পে-স্কেলে প্রদান, বাড়ী ভাড়া মূল বেতনের ৫০% এবং এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ সহ শিক্ষকদের ন্যায্য দাবী বাস্তবায়নের লক্ষ্যে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীবৃন্দ সিলেট জেলার উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। 

শুক্রবার ( ১৮ মার্চ) বিকাল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এই কর্মসুচি পালন করা হয়।

উক্ত মানববন্ধনে সভাপতিত্ব করেন জৈন্তাপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক রজত ভূষণ সরকার এবং পরিচালনা করেন বিশ্বনাথের একলিমিয়া দ্বি-পাক্ষিক উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক দেবব্রত সাহা ও ইছামতি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাজু সরকার।

মানববন্ধনে বক্তব্য রাখেন, মঈনপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও বাংলাদেশ মাধ্যমিক শিক্ষক সমিতি ছাতক শাখার সহ সাংগঠনিক সম্পাদক শাহাব উদ্দিন, জগন্নাথপুর শাহজালাল কলেজের অর্থনীতির প্রভাষক জহিরুল ইসলাম, জগন্নাথপুর ডিগ্রি কলেজের সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক অশেষ কান্তি দে, আলহাজ্ব লজ্জাতুন্নেছা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাকির হোসেন, আল আজম হাইস্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক মোহাম্মদ আলমগীর, ইমদাদ মজুমদার বিদ্যানিকেতনের সিনিয়র শিক্ষক কানাই বন্ধু নাগ, ইছামতি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ কামাল হোসেন, বদলী আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জিহাদ উদ্দিন, বিবেক কুমার হালদার, বিপ্লব কুমার সরকার প্রমুখ।

মানববন্ধনে বক্তরা বলেন, দেশের এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৫ লক্ষাধিক শিক্ষক-কর্মচারী যখন দীর্ঘ প্রতিক্ষায় ছিল যে, ৮ম পে-স্কেলে সরকার বেতন দিবে। কিন্তু গত ১৫ মার্চ যুগান্তর পত্রিকায় প্রকাশিত সংবাদের মাধ্যমে জানতে পারিযে আগামী জুন-জুলাই অর্থ বছরের আগে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা নতুন স্কেলে বেতন পাবে না। বিগত পে-স্কেলগুলোতে শর্তহীন ভাবে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা বেতন পেয়ে আসছেন। আরো বলেন, ভারতে মাধ্যমিক পর্যায়ের একজন শিক্ষক ২৬ হাজার টাকা স্কেলে তার চাকুরী জীবন শুরু করে। আর আমাদের দেশে শিক্ষকগণ ৬ হাজার ৪ টাকা স্কেলে তার চাকুরী জীবন শুরু করে।

বক্তারা আরো বলেন, ৮ম শ্রেণি পাস করে সরকারী অফিসের একজন পিয়ন যে বেতন পান বাংলাদেশের সর্বোচ্চ ডিগ্রি অর্জন করে, সারাদিন পরিশ্রম করে একজন শিক্ষক তার চেয়ে কম বেতন পান। শিক্ষা যদি জাতির মেরুদ- হয়, তাহলে সেই মেরুদ- গড়ার কারিগরদের মেরুদ- হীন করে কিভাবে জাতির মেরুদ- গঠন করা সম্ভব? প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা সবক্ষেত্রে শিক্ষকদের প্রতি অবহেলা সরকারের নিকট হতে লক্ষ্য করা যায়। তার প্রতিফলন ৮ম পে-স্কেল। শিক্ষকদের আর্থিক ভাবে নিরাপত্তাহীনতায় রেখে নির্বিঘেœ শ্রেণি কক্ষে পাঠদান করা কি সম্ভব?

এ সময় বক্তারা আরো বলেন, শিক্ষকদের ৮ম পে-স্কেল অধিভুক্ত করা শুধু নয়, শিক্ষকদের সর্বোচ্চ বেতন কাঠামো, সামাজিক মর্যাদা সরকারকে নিশ্চিত করতে হবে। তা না হলে এদেশের শিক্ষক সমাজ সারাদেশের সচেতন বিবেকবান মানুষদেরকে নিয়ে কঠোর আন্দোলন গড়ে তুলবে। 

আপনার মন্তব্য

আলোচিত