নিজস্ব প্রতিবেদক

১৬ মে, ২০১৬ ২৩:৩০

মাইকিংয়েই দায় সারা সিসিকের, ঝাড়ু হাতে সড়কে সাইক্লিস্টরা [ভিডিও]

সড়কের এক পাশে রিকশায় করে মাইকিং করা হচ্ছে- 'সড়কের উভয় পাশে যেখানে সেখানে আবর্জনা ফেলবেন না।' অপর পাশে তখন ঝাড়ু হাতে সড়ক পরিচ্ছন্নতার কাজে ব্যস্ত এক দল তরুণ-তরুণী। তারা সকলেই সাইক্লিস্ট। সিলেট সাইক্লিং কমিউনিটির সদস্য।

সোমবার দুপুরে নগরীর ব্যস্ততম জিন্দাবার সড়কে এ দৃশ্য দেখা যায়।

সোমবার সিলেট সাইক্লিং কমিউনিটির উদ্যােগে নগরীতে পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়। দুপুরে নগরীর চৌহাট্টা থেকে কীনব্রিজ পর্যন্ত এই অভিযান চালে।

সিলেট সাইক্লিং কমিউনিটির অর্ধশতাধিক সদস্য স্বেচ্ছাশ্রমের মাধ্যমে নগরীকে পরিচ্ছন্ন করার কাজে অংশ নেন। নগরীর সড়ক পরিচ্ছন্ন রাখা ও যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলতে নগরবাসীকে সচেতন করার লক্ষ্যে এ কার্যক্রম চালানো হয় বলে জানান উদ্যোক্তারা।

তবে সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে এই সড়কটি পরিচ্ছন্ন রাখতে মাইকিং চালানো হলেও সড়ক পরিচ্ছন্ন রাখতে তেমন কোনো কার্যকর পদক্ষেপ নেই। ফলে প্রতিদিনই সড়কজুড়ে পড়ে থাকে ময়লার স্তুপ। যদিও সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, চৌহাট্টা থেকে বন্দরবাজার পর্যন্ত সড়ক পরিচ্ছন্ন রাখতে বিশেষ পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই পরিকল্পনার অংশ হিসেবেই মাইকিং করা হচ্ছে।


সোমবার দুপুরে ঝাড়ু হাতে নগরীর চৌহাট্টা-কীনব্রিজ সড়ক ঝাড়ু দেন সংগঠনটির সদস্যরা। এই কার্যক্রমে সিলেট সিটি করপোরেশনের পক্ষ থেকে সহযোগীতা করা হয়।

এসময় সড়কের পাশের ব্যবসায়ী, পথচারী ও নাগরিকদের নগরী পরিচ্ছন্ন রাখতে ও সড়কে ময়লা আবর্জনা না ফেলার আহ্বান জানান।

সাইক্লিং কমিউনিটির মডারেটর ডা. ওরাকাতুল জান্নাত বলেন, ''এই নগর আমাদের। এই নগর পরিচ্ছন্ন রাখার দায়িত্বও আমাদের। বাইরের লোকজন সিলেটে এসে এই শহরের প্রধান সড়ককেও ময়লার ভাগাড় দেখতে পায়। বলে- 'এটা ডাস্টবিন নাকি?' এ নিয়ে অনেকেই সমালোচনা করেন। এটা আমাদের জন্য লজ্জ্বার। তাই নিজেদের দায়বদ্ধতা থেকে আমরা এই পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছি।প্রত্যেক নগরবাসীকেও নিজ অবস্থান থেকে নগরীকে পরিচ্ছন্ন রাখতে সচেষ্ট হতে হবে'।

আরেক মডারেটর নুরুল করিম মজনু বলেন, 'নাগরিকদের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে আমরা প্রত্যেক মাসেই এরকম অভিযান চালিয়ে থাকি।'

ভিডিও :

আপনার মন্তব্য

আলোচিত