দেবব্রত চৌধুরী লিটন

২৯ জুন, ২০১৬ ১৬:৪৪

ঈদে যাত্রীদের চাপ, বেড়ে গেছে সিলেট থেকে উত্তরবঙ্গে যাওয়ার বাস ভাড়া

ঈদ উপলক্ষে ঘরে ফেরা মানুষের চাপে যেখানে রাজধানী ঢাকার বাস, ট্রেন, লঞ্চ স্টেশনে যাত্রীদের উপচে পড়া ভিড় সেখানে সিলেটের ভিন্ন চিত্র। বাস টার্মিনালে নেই তেমন চাপ, ট্রেনেও নেই আগাম টিকেট পাওয়ার হুড়োহুড়ি।

প্রবাসী অধ্যুষিত এ অঞ্চলে বেশিরভাগ মানুষের অন্য জেলার সাথে কর্মসংস্থানের যোগ নেই। শিল্পায়ন না থাকায় বাইরের জেলা থেকে এখানে আসা কর্মজীবীর সংখ্যাও অপেক্ষাকৃত কম।

তবে সিলেট থেকে সড়কপথে সবচেয়ে চাপ রয়েছে উত্তরবঙ্গের। মূলত উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে আগত শ্রমজীবীদের কারণেই এই চাপ বলে জানিয়েছেন সংশ্লিস্টরা।

মঙ্গলবার (২৮ জুন) সিলেট কদমতলী বাস টার্মিনালে গিয়ে বাস কাউন্টারুগুলোতে অগ্রীম টিকেট কিনছেন যাত্রীরা। যাত্রীদের চাপ না থাকায় ঢাকা-সিলেট মহাসড়কে ঈদ উপলক্ষে বাড়তি ভাড়া নেয়ার চিত্র না থাকলেও উত্তরবঙ্গের ভাড়া স্বাভাবিকের চেয়ে বেড়েছে খানিকটা।

কয়েকটি বাস কাউন্টারে গিয়ে দেখা যায় এমনিতে বছরের অন্যান্য সময় সিলেট থেকে দিনাজপুর যেতে জন প্রতি ভাড়া গুনতে হয় ৯০০ টাকা তবে ঈদ মৌসুমে এই ভাড়া দাঁড়িয়েছে ১২০০টাকায়।

সিলেট থেকে খুলনা যেতে ভাড়া ৮৫০ টাকা থাকলেও এখন ১১০০ টাকা করে নেয়া হচ্ছে। বাড়তি ভাড়া নেয়ায় যাত্রীরা অভিযোগ করলে পরিবহন ব্যবসায়ীরা বলছেন তারা নির্ধারিত ভাড়াই নিচ্ছেন।

সিলেট থেকে দিনাজপুরগামী যাত্রী সাইফুল ইসলাম এ সময় অভিযোগ করে বলেন, "ভাই রিকশা চালিয়ে রোজগার করি, সবই হিসেবের টাকা। এখন বাড়ি যেতে যদি বাড়তি ৩০০ টাকা গুনতে হয় সেটা কেমন হয় বলেন?"

তবে এই অভিযোগ মানতে নারাজ বাস কাউন্টারের টিকেট বিক্রেতারা। হানিফ পরিবহনের কাউন্টার ম্যানেজার অলি আহাদ সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমরা বছরের অন্য সময়গুলোতে নির্ধারিত ভাড়ার চেয়ে কম নিয়ে থাকি শুধু মাত্র ঈদের সময় আমরা নির্ধারিত ভাড়া নিচ্ছি, এক টাকাও বাড়তি নিচ্ছি না"।

শ্যামলী পরিবহনের সিলেটের ইন-চার্জ পল্টু সাহা বলেন, "উত্তরবঙ্গের যাত্রীর চাপ এখন বেশি তবে অফিস ছুটি হয়ে গেলে ঢাকা-সিলেট রোডে যাত্রীর চাপ বাড়বে সেক্ষেত্রে অবস্থা বুঝে গাড়ি বাড়ানো হতে পারে"।

সিলেট রেলওয়ে স্টেশনে গিয়ে দেখা যায় টিকেট কাউন্টারগুলো প্রায় ফাঁকাই পড়ে আছে। ঈদ উপলক্ষে সিলেট থেকে অগ্রিম টিকেট বিক্রি নেই। অন্য সময়ের মত যাত্রার ৫ দিন আগে পাওয়া যাচ্ছে গন্তব্যস্থলের টিকেট।

আপনার মন্তব্য

আলোচিত