নিজস্ব প্রতিবেদক

২২ আগস্ট, ২০১৬ ১৬:৩২

হযরত শাহজালাল (রঃ) এর মাজারে ওরস শুরু হচ্ছে আগামীকাল

হযরত শাহজালাল (রঃ) এর ৬৯৭তম ওরস শুরু হতে যাচ্ছে আগামীকাল মঙ্গলবার (২৩ আগস্ট)। দুই দিনব্যাপী অনুষ্ঠিতব্য এই ওরস শেষ হবে পরদিন বুধবার।


এ উপলক্ষে দরগা শরিফ প্রাঙ্গণ সাজানো হয়েছে উৎসবের সাজে। ভক্তদের কাছে দরগা শরিফকে আকর্ষণীয় করে তুলতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে মাজার কর্তৃপক্ষ।

জানা গেছে, সোমবার দিবাগত রাত থেকে শুরু হবে ওরসের পশু জবাই। আর ওরসের মূল অনুষ্ঠান শুরু হবে মঙ্গলবার সকাল থেকে। ঐদিন সকাল ৯টা থেকে ছড়ানো হবে গিলাফ। দিবাগত রাত সোয়া ৩টায় অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত।

বুধবার সকালে হবে শিরণী বিতরণ। আর বুধবারের অন্যান্য কর্মসূচির মধ্যে থাকছে বাদ জোহর মিলাদ মাহফিল, বাদ আসর শরবত বিতরণ ও রাত ১০টায় আনুষ্ঠানিকভাবে ওরসের সমাপ্তি ঘোষণা।

দু'দিনব্যাপী ওরস উপলক্ষে শাহজালাল (রঃ) এর দরগাহ এলাকায় চলছে ব্যাপক প্রস্তুতি। মাজার এলাকার নিরাপত্তা রক্ষায় প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। বসানো হয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা।

আইন শৃঙ্খলার ব্যাপারে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) রহমত উল্লাহর সাথে যোগাযোগ করা হলে তিনি সিলেটটুডে টুয়েন্টিফোর ডটকমকে বলেন, মাজারের সকল প্রবেশ পথে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। সিসি ক্যামেরা লাগানো হয়েছে। ২৪ ঘণ্টা নিরাপত্তা দেওয়ার স্বার্থে একটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে এবং শহরের প্রধান প্রধান সড়কের মোড়ে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি আরও বলেন ওরস চলাকালীন সময়ে মঙ্গল ও বুধবার দরগাহ এলাকা সহ আশপাশের সকল এলাকায় যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এলাকাগুলো হচ্ছে আম্বরখানা, চৌহাট্টা, দর্শন দেউড়ি, ঝর্ণারপাড়, মীরের ময়দান ও রাজারগলি।

আপনার মন্তব্য

আলোচিত