নিজস্ব প্রতিবেদক

০২ অক্টোবর, ২০১৬ ১৮:৩৫

প্রতি টনে ২০ ডলার কমেছে ভারতীয় কয়লার দাম

ভারতের মেঘালয় থেকে আমদানিকৃত কয়লার দাম প্রতি টনে ২০ ডলার কমেছে। চলতি মাস থেকে নতুন দরে কয়লা আমদানি হবে। মেঘালয় থেকে ৮৫ ডলার দরে প্রতি টন কয়লা আমদানি হতো, যা এখন থেকে টনপ্রতি ৬৫ ডলার হবে।

সিলেট কয়লা আমদানিকারক সমিতি সূত্রে জানা গেছে, বিশ্ববাজারে কয়লার দাম কমার প্রেক্ষাপটে ভারতীয় কয়লার দাম কমানো ও পুনরায় আমদানি শুরুর জন্য সম্প্রতি বাংলাদেশ থেকে কয়লা আমদানিকারকদের একটি প্রতিনিধি দল মেঘালয় যায়। রফতানিকারকদের সঙ্গে আলোচনা শেষে ২৯ অক্টোবর প্রতিনিধি দল দেশে ফেরে।

প্রতিনিধি দলের প্রধান এমদাদ হোসেন চৌধুরী বলেন, ‘আমাদের দাবির পরিপ্রেক্ষিতে মেঘালয়ের রফতানিকারকরা প্রতি টন কয়লা ৬৫ ডলারে রফতানি করতে সম্মত হয়েছেন। আগে যা ৮৫ ডলারে আমদানি করা হতো।’

তিনি আরো বলেন, ‘কয়লা রফতানিতে ভারতীয় আদালতের নিষেধাজ্ঞা আজ (১ অক্টোবর) থেকেই উঠে গেছে। দুর্গাপূজার পরেই আমদানি শুরু হবে।’

প্রতিনিধি দলের সদস্য চন্দন সাহা জানান, ভারত ছাড়াও ইন্দোনেশিয়া, রাশিয়া, দক্ষিণ আফ্রিকাসহ কয়েকটি দেশ থেকে কয়লা আমদানি করা হয়। সেসব দেশ থেকে ৬৬ ডলারে আমদানি করা হয়। ফলে ভারতের কয়লাই এখন সবচেয়ে কম মূল্যে পাওয়া যাবে।

জানা যায়, গত ১৫ মে থেকে সিলেটের সব শুল্ক স্টেশন দিয়ে ভারত থেকে কয়লা আমদানি বন্ধ হয়ে পড়ে। সে দেশের উচ্চ আদালত কয়লা উত্তোলন ও রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে। এর পর রফতানিকারকরা কয়লা রফতানির জন্য আরো কিছুদিন সময় চাইলে ভারতের মেঘালয় রাজ্যে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল তা বিবেচনায় নিয়ে ২০১৭ সালের মে মাস পর্যন্ত রফতানি নিষেধাজ্ঞা স্থগিত করেন।

২০১৪ সালে পরিবেশগত কারণে ভারত থেকে কয়লা রফতানি বন্ধ করে দেন সে দেশের উচ্চ আদালত। এতে দেশজুড়ে কয়লার সংকট দেখা দেয়। উচ্চ আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেন দেশটির রফতানিকারকরা।

সিলেট কয়লা আমদানিকারক সমিতির সভাপতি ফালাহউদ্দিন আলী আহমদ জানান, গত ২১ সেপ্টেম্বর ভারতের ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল কয়লা রফতানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার পক্ষে রায় দেন। রায়ের ফলে প্রায় চার মাস পর আবার শুরু হচ্ছে কয়লা আমদানি।

আপনার মন্তব্য

আলোচিত