সিলেটটুডে ডেস্ক

১৪ এপ্রিল, ২০১৭ ০২:৩০

বিয়ানীবাজারে চৈত্র সংক্রান্তি উদযাপন

বিয়ানীবাজারে চৈত্রসংক্রান্তি উদযাপন করা হয়েছে। উপজেলার মাথিউরা বহুমুখী উচ্চ বিদ্যালয়ে দুইদিনব্যাপী চৈত্রসংক্রান্তি ও বাংলা বর্ষবরণ অনুষ্ঠান শুরু হয়েছে। নবউদ্দাম সাহিত্য ও সংস্কৃতি চর্চা কেন্দ্রের ব্যবস্থাপনায় দুই দিনব্যাপী এ উদযাপনের সমাপ্তি ঘটবে পহেলা বৈশাখের বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে শুক্রবার।

বৃহস্পতিবার সকালে বিয়ানীবাজার উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ উৎসবের উদ্বোধন করেন।

চৈত্র সংক্রান্তিতে বাংলার পিঠা উৎসব, ঘুড়ি খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিশু নাট্য দল বর্ণমালা নাটক ‘ছুটির শেষে’ ও বাউল শিল্পী সূর্য্যলাল দাসের লোকগীতি গানে দর্শকদের মোহিত করে।

শুক্রবার সকাল ১০টায় ঘুড়ি উড়িয়ে বাংলা নববর্ষ বরণ করা হবে। বর্ষবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ভ্রমণ সাহিত্যিক ও নাট্যকার শাকুর মজিদ। সকাল সাড়ে ১০টায় বের হবে মঙ্গল শোভাযাত্রা।

নব উদ্দামের সভাপতি মোসলেহ উদ্দিন খান এ প্রসঙ্গে বলেন, বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বাঙালি সংস্কৃতিকে পরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে আমরা চৈত্র সংক্রান্তি ও বর্ষবরণ উদযাপনের আয়োজন করেছি। শিক্ষার্থীরা এ থেকে নিজের সংস্কৃতিতে একাত্ম হওয়ার সুযোগ পাবে।

চৈত্র সংক্রান্তি উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন ভ্রমণ সাহিত্যিক ও নাট্যকার শাকুর মজিদ। তিনি বলেন, মাথিউরায় মতো দেশের সমস্ত গ্রামের চিরায়ত বাংলার সকল ঐতিহ্য-সংস্কৃতি ধারণ করতে হবে। এ প্রজন্মের কাছে আমাদের কৃষ্টি-কালচার নতুনভাবে তুলে ধরতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শেখ ওয়াহিদুর রহমান একাডেমীর অধ্যক্ষ জহিরুল ইসলাম, প্রবাসী কমিউনিটি নেতা গিয়াস উদ্দিন, নেছার আহমদ, শিক্ষক মঈন উদ্দিন। অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ, বিদ্যালয়ের শিক্ষক ও সার্বিক সহযোগিতাকারী সবাইকে উদযাপন পরিষদের সদস্য সচিব সুয়াইবুর রহমান স্বপন।

আপনার মন্তব্য

আলোচিত