নিজস্ব প্রতিবেদক

১৭ আগস্ট, ২০১৭ ০০:১৫

কমছে সুরমা ও কুশিয়ারার পানি, সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি

সিলেটে কমতে শুরু করেছে সুরমা-কুশিয়ারার পানি। ফলে বুধবার সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে বন্যার পানি কমলেও কমছে না মানুষের দুর্ভোগ। এছাড়া প্রধান দুই নদীর সবকটি পয়েন্টে এখনও বিপৎসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। নদীর পানি কমায় অপেক্ষাকৃত উঁচু এলাকা থেকে পানি নেমে গেছে।

বুধবার বিকেল তিনটা পর্যন্ত সুরমা নদীর সিলেট, কানাইঘাট পয়েন্টে এবং কুশিয়ারা নদীর অমলসীদ ও শেওলা পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। তবে মঙ্গলবারের থেকে বুধবার পানি প্রবাহ কিছুটা কমেছে পানি উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণ কক্ষ থেকে পাওয়া তথ্য মতে- বিকেল তিনটা পর্যন্ত কানাইঘাটে সুরমা নদী বিপদসীমার ৮৮ সেন্টিমিটার, সিলেটে সুরমা বিপদসীমার ২৯ সেন্টিমিটার, শেওলায় কুশিয়ারা বিপদসীমার ৬৫ সেন্টিমিটার, অমলসীদে কুশিয়ারা বিপদসীমার ৭০ সেন্টিমিটার এবং শেরপুরে কুশিয়ারা বিপদসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের সিলেট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বরাক উপত্যাকায় বৃষ্টিপাত না হওয়ায় আগামী কয়েকদিনের মধ্যে সিলেটে বন্যা পরিস্থিতির বড় ধরণের অবনতির আশঙ্কা নেই।

সোমবার থেকে বৃষ্টি না হওয়ায় সুনামগঞ্জেও বন্যার পানি কমতে শুরু করেছে। সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বক্কর সিদ্দিক ভুইয়া বলেন, সোমবার থেকে বৃষ্টি না হওয়ায় পানি কমতে শুরু করেছে। এ পরিস্থিতি বহাল থাকলে পানি দ্রুত নেমে যাবে।

তবে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি এ জেলার বন্যাকবলিত মানুষের।

আপনার মন্তব্য

আলোচিত