সুনামগঞ্জ প্রতিনিধি

৩০ আগস্ট, ২০১৭ ০০:৪২

সুনামগঞ্জে চালু হচ্ছে পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট

সুনামগঞ্জে চালু হচ্ছে বাংলাদেশে ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর আঞ্চলিক কার্যালয়। এই কার্যালয়ের নির্মাণ কাজ এখন শেষের পথে। কৃষি মন্ত্রণালয়ের আওতায় প্রায় ১১ কোটি টাকা ব্যয়ে খাদ্যপণ্যে পুষ্টিমান বাড়ানোর লক্ষে এই ইনস্টিটিউট স্থাপন করা হচ্ছে।

সুনামগঞ্জ-সিলেট মহাসড়কের পূর্বপাশে সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের সামনে মল্লিকপুর এলাকায় স্থাপিত হচ্ছে এই প্রতিষ্ঠান।

সুনামগঞ্জ জেলায়  বারটানের এই কার্যালয়টি স্থাপিত হলেও এটি সিলেট বিভাগের আঞ্চলিক কার্যালয় হবে। বারটানের নতুন এই ক্যাম্পাসটিতে একটি ভবনে মূল কার্যালয়, একটি ডরমেটরি, একটি প্রশিক্ষণ সেন্টার, ৩টি পুকুর ও গবেষণার জন্য একটি খোলা বাগান থাকছে।

এরই মধ্যে মূল কার্যালয়সহ অবকাঠামো নির্মাণ কাজ শেষ হয়েছে। সেপ্টেম্বর মাসেই এই কার্যালয় উদ্বোধন করা হতে পারে বলে জানিয়েছে এলজিইডি কর্তৃপক্ষ।

সংশ্লিষ্টরা জানান, পুষ্টিজ্ঞান ও সচেতনতার অভাবে উৎপন্ন খাদ্য সামগ্রীর পুষ্টিমান ৩০-৩৫ শতাংশ কমে যায়। পুষ্টিমান অর্জনের এ ক্ষয়ক্ষতি কমানো, তথা কর্মসংস্থান, দারিদ্র বিমোচন, নিজস্ব সম্পদের সুষ্ঠ ব্যবহার এবং জনগণের পুষ্টিস্তরের উন্নয়ন নিশ্চিত করণের লক্ষে কৃষি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশে ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান) দীর্ঘদিন ধরেই শিক্ষার্থী, উন্নয়নকর্মী, ইমাম, কৃষক কৃষানীদের প্রশিক্ষণ দিয়ে আসছে। এই কার্যক্রম আরো জোরদার করণ এবং কৃষি প্রধান অঞ্চলের কৃষকদের উৎপাদিত পণ্যে পুষ্টিমান নিশ্চিত করণের জন্য ২০১৩ সালে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেকের সভায় দেশের ৭ বিভাগে ৭টি পুষ্টি ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত হয় এবং এই প্রকল্পে প্রাথমিক বরাদ্দ ছিল ১০০ কোটি টাকা। চলতি বছরের মধ্যে এই আঞ্চলিক ইনস্টিটিউটগুলোর কাজ শেষ হবার কথা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. জাহেদুল হক বলেন, বারটানের এই আঞ্চলিক কার্যালয় চালু হলে সার্বিকভাবে সুনামগঞ্জসহ সিলেটের মানুষের পুষ্টির উন্নয়ন হবে। এলাকার লোকজন প্রশিক্ষণ গ্রহণ করতে পারবেন, কৃষকরা উৎপাদিত পণ্যের পুষ্টিমান বিষয়ে জানতে পারবেন।

এলজিইডি’র সুনামগঞ্জ সদর উপজেলা প্রকৌশলী আনোয়র হোসেন জানান, প্রায় ৫ একর জায়গার উপর সদর উপজেলা পরিষদের সম্মুখে সুনামগঞ্জ সিলেট সড়কের পার্শ্বে আব্দুজ জহুর সেতুর উত্তর-পূর্ব দিকে প্রায় ১১ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে আধুনিক ভবনসমুহ। এর সাথে থাকবে ৩টি পুকুর ও গবেষণার জন্য খোলা বাগান।

এলজিইডি সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী সিদ্দিকুর রহমান বলেন, ‘উন্নতমানের নির্মাণ সামগ্রী ও বুয়েটে পরীক্ষার মাধ্যমের মান নিয়ন্ত্রণ করে শতভাগ নিশ্চিত হয়ে বারটানের অবকাঠামো নির্মাণ কাজ করা হচ্ছে। আমরা আশা করছি আগামী সেপ্টেম্বর মাসেই সকল কাজ শেষ করা সম্ভব হবে।

আপনার মন্তব্য

আলোচিত