শাকিলা ববি, হবিগঞ্জ

০১ সেপ্টেম্বর, ২০১৭ ০০:৫০

কোরবানির প্রস্তুতি: বাড়ি বাড়ি চলছে দা-বটি শান দেয়ার কাজ

দোরগোড়ায় ঈদুল আযহা। মুসলমানদের ধর্মীয় উৎসবগুলোর মধ্যে ঈদুল আযহা অন্যতম, কারণ ঈদের নামাজ আদায় করে পশু কোরবানির মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করা যায়।

হবিগঞ্জের বাড়ি বাড়ি চলছে কোরবানির শেষ মুহূর্তে প্রস্তুতি। কোরবানির পশু জবাই ও মাংস টুকরো করার জন্য দা, চাপাতি, ছুরি অপরিহার্য। তাই ঈদ যত সন্নিকটে আসছে কামার বাড়িতে ব্যস্ততা তত বাড়ছে। কামার বাড়ি ছাড়াও অনেকেই বাড়ি বাড়ি গিয়ে মোটর চালিত মেশিনে শান দেয়ার কাজ করছেন। যারা এখন পর্যন্ত কামার বাড়ি গিয়ে দা-বটি শান দেয়াননি তারা এ ভ্রাম্যমাণ শান কারিগরদের দিয়ে বাড়িতে বসেই এসব দেশিয় অস্ত্র শাণ দেওয়াচ্ছেন।

ভ্রাম্যমাণ শাণ কারিগরদের থেকে জানা যায়, পেশায় কৃষিজীবী হলেও প্রতি বছর ঈদ সিজনে বাড়তি আয়ের জন্য তারা এ শান দেয়ার কাজ করেন। প্রতি পিচ দা-বটি, চাপাতি, ছুরি শাম
ন করতে ১০ থেকে ২৫ টাকা পর্যন্ত নেয়া হয়। এগুলোর আকার ভেদে দাম নির্ধারণ করা হয়।

শহরের পুরানমুন্সেফি এলাকার মুরাদ ইবনে সালাম বলেন, সময় স্বল্পতার জন্য কামার বাড়িতে যেতে পারি নি। প্রতি বছরই শেষ মুহূর্তে শাণ কারিগররা বাড়ি বাড়ি আসে তাই তেমন টেনশন ছিল না। তার ব্যতিক্রম এবার ও হয়নি। তাই এখন বাসায়ই দা বটি শান করিয়ে নিচ্ছি।

ভ্রাম্যমাণ শাণ কারিগর বাহার মিয়া বলেন, আমার মূল পেশা কৃষি কাজ তবে বাড়তি আয়ের জন্য কোরবানি ঈদে শান দেয়ার কাজ করছি। ২০ বছর যাবত এ কাজ করছি। অবসর থাকি না। যখনই কৃষি কাজ থাকে না তখন মেশিন নিয়ে বেড়িয়ে পরি। এ কাজ করে ঈদের আগের ১ সপ্তাহ খুব ভাল আয় হয় বলে জানান বাহার মিয়া।

আপনার মন্তব্য

আলোচিত