নিজস্ব প্রতিবেদক

২৮ নভেম্বর, ২০১৭ ০১:১৪

শপিং ব্যাগে অ্যালেন গিন্সবার্গ

একাত্তরের যুদ্ধদিনে যে কজন বিদেশি বন্ধু বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিলেন তাদের মধ্যে অ্যালেন গিন্সবার্গ অন্যতম। এই মার্কিন কবি, লেখক ও গীতিকার মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের দুর্দশা দেখতে ছুটে আসেন কলকাতায়। ঘুরে দেখেন ভারতে আশ্রয় নেওয়া বাংলাদেশি শরণার্থী শিবিরগুলো। এই অভিজ্ঞতা নিয়ে লিখেন তাঁর বিখ্যাত কবিতা 'সেপ্টেম্বর অন যশোর রোড'।

যুক্তরাষ্ট্রে ফিরে গিয়ে বন্ধু বব ডিলান ও অন্যদের সহায়তায় এই কবিতাটিকে তিনি গানে রূপ দিয়েছিলেন তিনি। কনসার্টে এই গান গেয়ে তারা বাংলাদেশি শরণার্থীদের সহায়তার জন্য অর্থ সংগ্রহও করেছিলেন গিন্সবার্গ।

বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধুকে শপিং ব্যাগ তৈরি করেছে সিলেটের সৃজনশীল ফ্যাশন হাউস ‌'স্লোগান'। ইতোমধ্যে সামাজিক দায়বদ্ধতা ও সৃজনশীলতার জন্য প্রশংসা কুড়িয়েছে স্লোগান। এরআগেও বিভিন্ন ঐতিহাসিক ও সমসাময়িক ইস্যু, পরিবেশ ও গুণিজনদের নিয়ে শপিংব্যাগ ও টিশার্ট তৈরি করে 'স্লোগান'। এরই ধারাবাহিকতায় এবার অ্যালেন গিন্সবার্গকে নিয়ে শপিং ব্যাগ বাজারে এনেছে এই ফ্যাশন হাউস।

শপিং ব্যাগটির ডিজাইন করেছেন নাট্যকর্মী ও শিল্পী অরূপ বাউল। 'সেপ্টেম্বর অন যশোর রোড' শিরোনামে ওই শপিং ব্যাগে অ্যালেন গিন্সবার্গের প্রতিকৃতির পাশাপাশি তাঁর জীবনীও তুলে ধরা হয়েছে।

এ ব্যাপারে স্লোগান'র সত্ত্বাধিকারী নাট্যকর্মী উজ্জ্বল চক্রবর্তী বলেন, স্লোগান প্রতিষ্ঠালগ্ন থেকেই কেবল ব্যবসায়িক দিক বিবেচনা না করে সামাজিক দায়বদ্ধতাকেও বড় করে দেখে। ফলে আমরা বিভিন্ন সময়ে সমাজ সচেতনতা তৈরি, ইতিহাস সংরক্ষণ ও গুণিজনদের সম্মান জানানোর উদ্যোগ নিয়েছি। এরই ধারাবাহিকতায় অ্যালেন গিন্সবার্গকে শপিংব্যাগ তৈরি করা হয়েছে। এই ব্যাগের মাধ্যমে অ্যালেন গিন্সবার্গকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধুকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করে তোলাই আমাদের উদ্দেশ্য।

আপনার মন্তব্য

আলোচিত