নিজস্ব প্রতিবেদক

০৯ জুন, ২০১৫ ২২:১৬

হাওর অঞ্চলে মৎস্য চাষ প্রকল্পের কর্মশালা অনুষ্টিত

সিলেটের হাওর অঞ্জলে মৎস্য সম্পদ টেকসই উন্নয়ন ও সংরক্ষণের লক্ষ্যে অদ্য ০৯-০৬-২০১৫ইং তারিখ মঙ্গলবার হাওর অঞ্জলে মৎস্যচাষ ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় সিলেট জেলা মৎস্য দপ্তরের উদ্যোগে মোঃ শাহাজাহান, সহকারী পরিচালক, জেলা মৎস্য দপ্তর, সিলেট এর উপস্থাপনায় জেলা মৎস্য কর্মকর্তা সংকরঞ্জন দাস এর সভাপতিত্বে দিনব্যাপী সিলেট জেলার মৎস্য দপ্তর প্রকল্প ভুক্ত ৮টি উপজেলার বিভিন্ন কর্মকর্তা, কর্মচারী, সুফলভোগকারীদের প্রতিনিধি ও মৎস্যজীবি সমিতির প্রতিনিধিদের নিয়ে কন্ফারেন্স হল, তারাধিন রেস্তোরেন্ট, সুবিদবারাজ, সিলেটের এক কর্মশালা অনুষ্টিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিলেট জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাওর প্রকল্পের প্রকল্প পরিচালক তপন কুমার পাল, সিলেট জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর উপ পরিচালক মোঃ খায়রুল বাশার, সিলেট জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মোঃ আমির আজম খান এবং মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, সিলেটের উর্দয়তন বৈজ্ঞানীক কর্মকর্তা মোঃ শফিকুজ্জামান।

প্রধান অতিথি তার বক্তব্যে হাওর প্রকল্পের আওতাধিন বিল পূর্নখনন, বিল নার্সারি স্থাপন, মৎস্য অবয় আশ্রম স্থাপন ও হাওরের পোনামাছ অবমুক্ত করণ কার্যক্রম এবং সংশ্লিষ্ট ষ্টোক হোল্ডারদের সম্পৃক্ত করে প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি করে মৎস্যজীবী ও হাওরে বসবাসরত সুফলভোগীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি সিলেট অ লের মাছের উৎপাদন বৃদ্ধিসহ বেকারত্ব লাঘবে বর্ণিত প্রকল্পের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। এ বিষয়ে তিনি প্রচলিত মৎস্য সংরক্ষণ আইন মেনে মৎস্য উৎপাদন বৃদ্ধিতে সকলকে সচেতন হওয়ার আহবান জানান এবং পাশাপাশি মৎস্য আইন অমান্যকারী বিশেষকরে কারেন্ট জাল দ্বারা মৎস্য আহরণকারীদের বিরুদ্ধে কঠোরভাবে আইন প্রয়োগের জন্য সংশ্লিষ্ট সকলকে পরামর্শ প্রাদন করেন।

বিশেষ অতিথি হিসেবে প্রকল্প পরিচালক জনাব তপন কুমার পাল তার বক্তব্যে প্রকল্পের সার্বিক চিত্র তুলে ধরেন এবং সকল কার্যক্রম সুষ্ঠ ও সফল বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনার মাধ্যমে হাওরের সম্পদ বিশেষ করে মৎস্য সম্পদ রক্ষা ও বৃদ্ধিতে সক্রিয় থাকার অনুরোধ জানান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত উল্লেখিত কর্মকর্তাগণ বর্ণিত প্রকল্পের কার্যক্রমের প্রশংসা করেন এবং প্রকল্পের কার্যক্রমে বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে আরো সক্রিয় হওয়ার আহবান জানিয়ে প্রয়োজনীয় সহযোগীতা প্রদানের কথাও উল্লেখ করেন।

সভাপতি মহোদয় তার বক্তব্যে সিলেট জেলার মৎস্য উৎপাদনে মুক্ত জলাশয় এবং বদ্ধ জলাশয়ের দুটি মাধ্যমের কথা উল্লেখ করে এক্ষেত্রে সকলকে অধিকতর আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করার পরামর্শ দেন।

 

আপনার মন্তব্য

আলোচিত