কমলগঞ্জ প্রতিনিধি

০৫ আগস্ট, ২০১৮ ০১:০৭

নিরাপদ সড়কের দাবিতে শমশেরনগরে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

নিরাপদ সড়কের দাবিতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর বাজারে স্থানীয় দুটি কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে বিক্ষোভ করে। এ সময় সকল ধরনের যান বাহনের লাইসেন্সও তল্লাশি করে শিক্ষার্থীরা।

শনিবার (৪ আগস্ট) বেলা ২টা থেকে আধা ঘন্টাব্যাপী শতাধিক শিক্ষার্থী স্থানীয় চৌমুহনা চত্বরে অবস্থান করে বিক্ষোভ করে।

আন্দোলনরত শিক্ষার্থীরা স্থানীয় কিছু সমস্যা সমাধানেরও দাবি জানায়। পুলিশ চৌমোহনা চত্বরে অবস্থান করে বিক্ষোভ কার্যক্রম পর্যবেক্ষণ করে।

শনিবার বেলা দেড়টায় পরীক্ষা শেষে সুজা মেমোরিয়াল কলেজের শিক্ষার্থীরা এসে শমশেরনগর চৌমুহনায় জড়ো হয়। এরপর ছাত্ররা সম্প্রতি ঢাকায় বাসচাপায় একটি কলেজের দুই শিক্ষার্থীর মৃত্যুর জন্য দায়ীদের সুষ্ঠু বিচার দাবি করে স্লোগান দিতে থাকে। কিছুক্ষণের মধ্যেই স্থানীয় বিএএফ শাহীন কলেজের শিক্ষার্থীরা এসে এ আন্দোলনে যোগ দেয়।

এ সময় ছাত্ররা চলমান মোটরসাইকেল, প্রাইভেটকার, পিকআপ ও ট্রাক আটকিয়ে যানবাহনের বৈধ কাগজপত্রসহ চালকের লাইসেন্স তল্লাশি করে। পাশেই স্থানীয় পুলিশ ফাঁড়ির সদস্যরা উপস্থিত ছিলেন।

অবস্থান কর্মসূচির সময় শিক্ষার্থীরা নানা বর্ণের বিভিন্ন দাবি সম্বলিত ফেস্টুন হাতে নিয়ে স্লোগান দিয়ে পুরো চৌমুহনা চত্বর সরগরম করে তুলে। বৈধ কাগজপত্র নিয়ে যানবাহন সড়কে বের করা, বৈধ লাইসেন্সসহ যানবাহন চালাতে হবে বলে দাবি জানায়। এর মাঝে সারা দেশে নিরাপদ সড়ক দাবি, স্থানীয় শমশেরনগর-মৌলভীবাজার সড়ক সংস্কারসহ যেখানে সেখানে সিএনজি-অটোরিকশা না রাখারও দাবি জানায় শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীর মাঝে সুজা মেমোরিয়াল কলেজের শিক্ষার্থী মশিউর রহমান, সাব্বির আহমদ, মহসীন আহমদ, শমশেরনগর বিএএফ শাহীন কলেজের শিক্ষার্থী মাহিন আহমদ ও মুন্না আহমদ জানায়, সারা দেশের চলমান ছাত্র আন্দোলনের অংশ হিসাবে তারা এ কর্মসূচি পালন করছে। সাথে সাথে স্থানীয় সড়ক ও যানবাহনের কিছু সমস্যা সমাধানেরও তারা দাবি তুলে ধরেছে।

এদিকে শিক্ষার্থীদের অবস্থানের সময় স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. জুয়েল আহমদ, সুজা মেমোরিয়াল কলেজের অধ্যক্ষ ম. মুর্শেদুর রহমান, শমশেরনগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক অরুপ কুমার চৌধুরীসহ কলেজের শিক্ষকবৃন্দ চৌমোহনা এলাকায় এসে অবস্থানকারী ছাত্রদের সাথে আলাপ করেন। তারা স্থানীয়ভাবে পরিবহন খাতে যে সকল সমস্যা আছে, তা সমাধানের উদ্যোগ নেওয়ার কথা বলেন।

বেলা আড়াইটার পর শিক্ষার্থীরা চৌমোহনা এলাকা থেকে চলে যায়।
 
অন্যদিকে শমশেরনগর বাজারে পরিবহন শ্রমিকরাও শনিবার সকাল ৯টা থেকে শমশেরনগর-কমলগঞ্জ সড়কের শ্রমকল্যাণ কেন্দ্রের সামনে অবস্থান নিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ চালকের লাইসেন্স তল্লাশি করতেও দেখা যায়।
 
উল্লেখ্য, কমলগঞ্জে শিক্ষার্থীরা যাতে কোন কর্মসূচিতে যোগ না দিতে পারে সে জন্য শুক্রবার (৩ আগস্ট) বিকাল সাড়ে ৩টায় কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও কমিটির সভাপতিকে নিয়ে জরুরী বৈঠক করেছিলেন।

এ বৈঠকে কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান ও কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোকতাদির হোসেন পিপিএমও উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত