ছাতক প্রতিনিধি

২৬ আগস্ট, ২০১৮ ০০:০৬

ছাতক শহর যানজট মুক্ত করতে পৌরসভার নানা উদ্যোগ

ছাতক শহর পরিচ্ছন্ন,  রাস্তাঘাট যানজট মুক্ত ও সোন্দর্য্য বর্ধনের লক্ষে ব্যবসায়ী ও নাগরীকদের নিয়ে মতবিনিময় সভা শনিবার সকালে পৌরসভার হলরুমে অনুষ্ঠিত হয়েছে।

পৌর মেয়র আবুল কালাম চৌধুরীর সভাপতিত্বে ও সচিব মাহমুদ আলম মামুনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় যানজট নিরসনের লক্ষে সর্ব সম্মতিক্রমে কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়। এর মধ্যে ব্যাটারী চালিত ইজিবাইক পৌরসভা কর্তৃক নির্ধারিত তিনটি স্থান থেকে যাত্রী উঠা-নামা করবে। কোন অবস্থাতেই শহরের অভ্যন্তরে চলাচল বা প্রবেশ করা যাবে না। সিদ্ধান্ত অমান্যকারী ইজিবাইক চালককে ৫হাজার টাকা জরিমানাসহ তার লাইসেন্স বাতিল করা হতে পারে। ইজিবাইকের এ সিদ্ধান্ত আগামী এক বছরের জন্য বলবত থাকবে। সিএনজি চালিত ফোরষ্ট্রোককে পৌরসভা কর্তৃক নির্ধারিত ষ্ট্যান্ডে পার্কিং করতে হবে। শহরের অভ্যন্তরে পার্কিং ও যাত্রী উঠা-নামা করানো যাবে না। শুধুমাত্র রিজার্ভ গাড়ী যাত্রী নিয়ে শহরে প্রবেশ করে গন্তব্য স্থানে যেতে পারবে। ফিরতি পথে কোন অবস্থাতেই ষ্ট্যান্ড ছাড়া যাত্রী উঠানো যাবে না।

শহরের ফুটপাতের হকার উচ্ছেদ করা হবে ও দোকান কোটার সামন ভাড়া দেয়া যাবে না। শহরে পরিস্কার রাখার স্বার্থে সকল দোকান কোটার সামনা পরিস্কার রাখতে হবে। শহরের ময়লা-আবর্জনা নির্ধারিত ডাস্টবিনে রাখতে হবে এবং ডাস্টবিনগুলো রক্ষনাবেক্ষন করার জন্য স্ব-স্ব দোকান মালিককে দায়িত্ব নিতে হবে। শহরে ব্যাটারী চালিত রিক্সা চলাচল বন্ধ রাখার সিদ্ধান্তগৃহীত হয়। শহরের ড্রেনেজ ব্যবস্থার উন্নতিকরনের লক্ষ্যে প্রেট্রোল পাম্প থেকে ডাকবাংলা পর্যন্ত নির্মাণের পরিকল্পনার কথা উল্লে¬খ করে মেয়র আবুল কালাম চৌধুরী জানান, ড্রেন নির্মাণের সময় যাদের স্থাপনা সরকারী ভুমিতে রয়েছে ড্রেন নির্মাণের স্বার্থে স্থাপনার কিছু অংশ ভাঙ্গা পড়তে পারে। সে ক্ষেত্রে মালিকগনকে সার্বিকভাবে সহযোগিতা করার আহবান জানান তিনি।

শহরের উন্নয়নমুলক সকল কাজে পৌর নাগরিকদের সহযোগিতা কামনাও করেন মেয়র। সভায় বক্তব্য রাখেন, ব্যবসায়ী আলহাজ্ব আবরু মিয়া তালুকদার, পৌরসভার নির্বাহীর প্রকৌশলী রত্মাকুর দাস, ব্যবসায়ী হাজী হেলাল উদ্দিন, প্রবাসী আলহাজ্ব জয়নাল আবেদীন তালুকদার, মমিন চৌধুরী, হাজী আবুল হায়াত, হাজী নুরু মিয়া তালুকদার, এড. পীযুষ ভট্টাচার্য্য, অধ্যাপক হরিদাস রায়, হাজী রহমত আলী, ইলিয়াছ চৌধুরী, সৈয়দ হারুন-অর রশীদ, ডাঃ আফসার উদ্দিন, শাহীন চৌধুরী, রবীন্দ্র কুমার দাস, হাজী মখলিছুর রহমান মুকুল, গোলাম মাওলা, মহন্ত রায়, মুক্তিযোদ্ধা আলহাজ্ব গোলাম মোস্তফা, রবীন্দ্র কুমার দাস, অজয় ঘোষ, হাবিবুর রহমান চৌধুরী, লাল মিয়া, আয়না মিয়া, বিজয় রায়, সাইদুল আলম মধু, সাদিক তালুকদার, আকলুছ মিয়া তালুকদার, আব্দুস ছাত্তার, বাবুল পাল, আব্দুল মতিন মেম্বার, শাহ ইলিয়াছ, ইশাদ আলী, মৃদুল কান্তি দাস মিন্টু, হাজী বুরহান উদ্দিন, মঈন উদ্দিন, আবুল খান, চম্পু দত্ত, রানা কর, পৌর কাউন্সিলর আখলাকুল আম্বিয়া সোহাগ, দিলোয়ার হোসেন, লিয়াকত আলী, ধন মিয়া, সুদিপ দে, মহিলা কাউন্সিলর সামছুন্নাহার, তাসলিমা জান্নাত কাকলী প্রমুখ। এসময় ব্যবসায়ী, শ্রমিক, মালিকসহ পৌর নাগরিকবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত