সিলেটটুডে ডেস্ক

২৮ নভেম্বর, ২০১৮ ১৬:০১

সিলেটে অবৈধ সিগারেটের বিরুদ্ধে প্রচারণায় এনবিআর

সরকারের কর ফাঁকি দেয়া অবৈধ সিগারেটের বিরুদ্ধে পুরো সিলেট বিভাগজুড়ে ব্যাপক সচেতনতামূলক প্রচারণা শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সিলেট বিভাগের ৪ জেলার প্রত্যেকটি সিগারেট দোকানে সাঁটানো হয়েছে এনবিআরের সচেতনতামূলক পোস্টার।

বড় বড় এসব পোস্টারে লেখা আছে, ‘অবৈধ সিগারেট পরিবহন, পরিবেশন, বিক্রয় এবং ক্রয় করা আইনত দণ্ডনীয় অপরাধ’। ‘সিগারেটের প্যাকেটে স্ট্যাম্প/ব্যান্ডরোল লাগানো থাকতে হবে’। সরকার নির্ধারিত ১০ শলাকার প্রতি প্যাকেট সিগারেটের সর্বনিম্ন মূল্য ৩৫ টাকা, এর থেকে কম মূল্যে এবং স্ট্যাম্প/ব্যান্ডরোল বিহীন বিক্রিত সকল সিগারেট অবৈধ’। ‘অবৈধ সিগারেট বর্জন করুন/ রাজস্ব আদায়ে সহযোগিতা করুন’।

ধূমপায়ীর সংখ্যা কমানো ও রাজস্ব আয় বাড়ানোর লক্ষে সরকার প্রতি বছর সিগারেটের দাম বাড়ানো হয়ে থাকে। চলতি অর্থবছর অর্থাৎ ২০১৮-২০১৯ অর্থ বছরে নিম্নস্তরের প্রতি প্যাকেট (দশ শলাকা প্যাকেট) সিগারেটের দাম ২৭ টাকা থেকে বেড়ে ৩৫ টাকা করা হয়।

রাজস্ব বিভাগ সূত্র হতে জানা যায় ৩৫ টাকা প্যাকেট সিগারেট থেকে বিভিন্ন কর বাবদ সরকারকে পরিশোধ করতে হয় প্রায় পঁচিশ টাকা। সরকারি রাজস্বের টাকা সিগারেট বাজারজাতকরণ করার পূর্বেই পরিশোধ করতে হয়। তাই বৈধভাবে কেউ সিগারেট বাজারজাত করতে হলে তাকে অবশ্যই ৩৫ টাকা বিক্রি করতে হবে। কিন্তু সিলেট সহ দেশের বিভিন্ন স্থানে কিছু অসাধু উৎপাদনকারী মাত্র ১৫-২০ টাকা দামে সিগারেট বিক্রি করছে। এতে করে দেশে বৈধ সিগারেট বিক্রিতে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে। যার ফলে সরকারের হাজার হাজার কোটি টাকার রাজস্ব হাতছাড়া হয়ে যায়। এ প্রেক্ষিতে এনবিআরের পক্ষ থেকে নানা ধরনের উদ্যোগ নেয়া হয়। বিগত কয়েক মাসে সিলেটে র‌্যাব, পুলিশ ও বিজিবির সহায়তায় কোটি কোটি টাকার অবৈধ সিগারেট জব্দ করা হয়। এছাড়াও সিলেট এনবিআরের পক্ষ থেকে বিভিন্ন শ্রেণীপেশার মানুষের সাথে মতবিনিময় সভা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত