নিজস্ব প্রতিবেদক

৩০ মার্চ, ২০১৯ ১৮:৩৩

আবু সিনা ছাত্রাবাস নিয়ে ‘উভয়সঙ্কটে’ পররাষ্ট্রমন্ত্রী

সিলেট নগরীর প্রাচীন ও ঐতিহাসিক স্থাপনা 'আবু সিনা ছাত্রাবাস' সংরক্ষণে একমত পোষণা করলেও কাজটি বেশ জটিল বলে মন্ত্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। এই স্থাপনা রক্ষায় আন্দোলনের কারণে তিনি উভয়সঙ্কটে পড়েছেন বলেও মন্তব্য করেছেন ড. মোমেন।

'আবু সিনা ছাত্রাবাস ভবন' সংরক্ষণের জন্য চলমান আন্দোলনের অংশ হিসাবে শনিবার পররাষ্ট্র মন্ত্রী আব্দুল মোমেন-এর সাথে সাক্ষাৎ করে আন্দোলনকারীদের একটি প্রতিনিধিদল। নগরীর হাফিজ কমপ্লেক্সে সকাল নয়টায় শত নাগরিকের প্রতিনিধি দল সাক্ষাৎ করতে গেলে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এমন মন্তব্য করেন।

ড. মোমেন বলেন, আপনাদের আন্দোলনের প্রেক্ষিতে এই ভবন সংরক্ষণের জন্য সাবেক অর্থমন্ত্রী আবুল মা'ল আব্দুল মুহিত আমাকে উদ্যোগ নিতে বলেছেন, কিন্তু বিষয়টি জটিল। বিকল্প জায়গার ব্যবস্থা করার পাশাপাশি ২৫০ শয্যার হাসপাতাল নির্মাণের প্রকল্পটি মেয়াদের মধ্যে শেষ করতে হবে।

তিনি আন্দোলনকারীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের জন্য উভয় সংকটে পড়ে গেছি। হেরিটেজ রক্ষা জরুরী, আবার হাসপাতাল দ্রুত নির্মাণ করাও দরকার।

প্রতিনিধিদল প্রাচীন স্থাপত্য আবু সিনা ভবন রক্ষার পাশাপাশি তা সিলেট বিভাগীয় যাদুঘর ঘোষণা ও ২৫০ শয্যার হাসপাতাল একটি যৌক্তিক স্থানে নির্মাণের জন্য মন্ত্রীকে উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান । মন্ত্রীর সাথে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ ও সিলেট মহানগর যুবলীগ সভাপতি আলম খান মুক্তি।

আন্দোলনকারীদের পক্ষে প্রতিনিধি দলে ছিলেন, ভাষা সৈনিক মতিন উদ্দিন যাদুঘর-এর প্রতিষ্ঠাতা ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী বাহার চৌধুরী, বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক  এডভোকেট জাকির আহমদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট শাখার সাধারন সম্পাদক আব্দুল করিম কিম, সিলেট মহানগর আওয়ামী লীগ সম্পাদকমণ্ডলীর সদস্য এডভোকেট গোলাম সোবহান চৌধুরী, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট-এর সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষক স্থপতি কৌশিক সাহা প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত