নিজস্ব প্রতিবেদক

০২ এপ্রিল, ২০১৯ ১৫:৫৯

জোড়া ভুবনচিল অবমুক্ত

বিভিন্ন সময়ে প্রাপ্ত এক জোড়া ভুবনচিলকে চিকিৎসাসেবা দিয়ে সুস্থ করে তুলে তাদেরকে অবমুক্ত করা হয়েছে।

অবমুক্তকারী সংগঠনগুলোর পক্ষ থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২১ শে মার্চ সিলেট শহরের কাজী ইলিয়াস এলাকার বাসিন্দা শাহ মোস্তফা দরগাহের মোতাওয়াল্লী আব্দুল্লাহ জুনায়েদ নিজের বাসায় একটি অপ্রাপ্তবয়স্ক উড়ার অনুপযোগী ভুবনচিলের বাচ্চা পেয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক আব্দুল করিম কিমকে খবর দেন। পরে ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়কারী আশরাফুল কবির, সদস্য অলক চৌধুরী পাখিটিকে উদ্ধার করে টিলাগড় ইকো পার্কের বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্রে চিকিৎসার জন্য রাখেন।

অপরদিকে এক মাস আগে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাণি অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণকারী সংগঠন প্রাধিকারের আরিফ ইশতিয়াক একটি অসুস্থ ভুবনচিল উদ্ধার করে টিলাগড় ইকো পার্কের বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্রে চিকিৎসার জন্য রাখা হয়।
আহত অবস্থায় উদ্ধারকৃত জোড়া ভুবনচিল টিলাগড়ের বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্রের হাসপাতালে প্রাণিচিকিৎসক ডা. মনজুর কাদের চৌধুরীর তত্ত্বাবধায়নে ও প্রাণিশালা রক্ষক মাসুদ ও রাশদের পরিচর্যায় চিকিৎসার পর সুস্থ হয়ে উঠায় আজ (মঙ্গলবার) দুপুরে দক্ষিণ সুরমার পারাইরচর এলাকায় অবমুক্ত করেন প্রাণিচিকিৎসক ডা. মনজুর কাদের চৌধুরী, ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়কারী আশরাফুল কবির, পরিবেশকর্মী শামীম আহমদ খান, অলক চৌধুরী।

ডানায় আঘাতের পাশাপাশি ফ্লাইয়িং পালকে সমস্যা ছিল একটির। অপর একটি অপ্রাপ্তবয়স্ক ছিলো। উড়া শিখানো এবং চিকিৎসার পর সুস্থ হয়ে উঠায় আজ অবমুক্ত করা হলো, জানান বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্রের চিকিৎসক মনজুর।

উদ্ধারকাজে সহায়তাকারীদের ও কর্তৃপক্ষকে ধন্যবাদ সহায়তা করার জন্য। মানবিক এক সমাজ গড়ে উঠুক, বলেন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়কারী আশরাফুল কবির।

এ কাজ আমাদের সংরক্ষণ কেন্দ্রের উদ্দেশ্যের মধ্যেই। প্রাধিকার, বাপা, ভূমিসন্তান বাংলাদেশ সহ পরিবেশবাদী সংগঠনগুলোকে সবসময় পাশে আশা করছি, বলেন বিভাগীয় বন কর্মকর্তা আর. এস. এম. মুনিরুল ইসলাম।

আপনার মন্তব্য

আলোচিত