বড়লেখা প্রতিনিধি

১৫ এপ্রিল, ২০১৯ ০০:৩৯

বাঙালির সংস্কৃতি লালনের আহবান পরিবেশমন্ত্রীর

বাঙালির সংস্কৃতিকে লালনের আহবান জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, বাংলার হাজার বছরের কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যের ধারাবাহিকতায় বাঙালি নতুন বছরকে বরণ করে নেয়। প্রতি বছর বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে বাঙালির এই ঐতিহ্য ও সংস্কৃতিকে ধরে রাখতে হবে।

মন্ত্রী রোববার (১৪ এপ্রিল) সকালে নজরুল একাডেমি বড়লেখার ১৪ বছরপূর্তি ও বর্ষবরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পরিবেশ মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বিভিন্ন কারণে দেশের এই অগ্রযাত্রা ব্যাহত হয়। তার মধ্যে একটা হচ্ছে উগ্র মৌলবাদ। সন্ত্রাসবাদ, মাদকাসক্তিসহ অনেক কারণ আছে। এইসকল কারণে দেশের উন্নয়নে ব্যাঘাত সৃষ্টি হয়। আমরা সেগুলোকে দুর্নীতিসহ মোকাবেলা করে আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবার জন্য কাজ করছি।’

তিনি আরও বলেন, আজ পহেলা বৈশাখ। মাঠে ধান ফলেছে। ধান কাটার অপেক্ষায় আছেন কৃষক। আশা করে বসেছেন এই ধানগুলো ঘরে তুলবেন। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করব। আগাম বন্যায় যেন কৃষক ক্ষতিগ্রস্ত না হয়। কষ্টের ফসল তারা যেন ঘরে তুলতে পারেন।’

ইতিমধ্যে আমাদের সরকারের মাধ্যমে বড়লেখায় যে সকল কারণে আগাম বন্যা হয় সেগুলো চিহ্নিত করে বেশ কয়েকটি নদী খননের উদ্যোগ নিয়েছি। কয়েকটির কাজ চলমান। এইগুলোর কাজ সম্পন্ন হয়ে গেলে আশা করি আগাম বন্যায় কৃষকের ফসলহানি কমবে, বলেন মন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নজরুল একাডেমি বড়লেখার সভাপতি দীপক রঞ্জন নন্দী। একাডেমির উপদেষ্টা উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান তাজ উদ্দিনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন নব-নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম আল ইমরান, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী ও নারী ভাইস চেয়ারম্যান রাহেনা বেগম হাছনা। স্বাগত বক্তব্য দেন একাডেমির উপদেষ্টা মসরুর আলম চৌধুরী।

আপনার মন্তব্য

আলোচিত