মৌলভীবাজার প্রতিনিধি

৩০ জুন, ২০১৯ ১৪:১৩

বরমচালে ট্রেন দুর্ঘটনা: ৬ দিনেও প্রতিবেদন দেয়নি তদন্ত কমিটি

মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল এলাকায় ২৩ জুন রোববার দুর্ঘটনা কবলিত হয় আন্তঃনগর ট্রেন উপবন। ঘটনাস্থলেই নিহত হন ৪ জন। আহত হয়েছে দুই শতাধিক যাত্রী। এ ঘটনার পরের দিন পৃথক দু’টি তদন্ত কমিটি গঠনের ঘোষণা দেন রেল মন্ত্রণালয়ের সচিব মোফাজ্জেল হোসেন। এ দুই তদন্ত কমিটিকে ঘটনার দিন হতে (২৩ জুন) তিন কার্যদিবসের মধ্যে (২৬ জুন) তদন্ত রিপোর্ট জমা দেওয়ার কথা। কিন্তু ছয়দিনেও তদন্ত কমিটির প্রতিবেদন তো দূরের কথা অগ্রগতি সম্পর্কেও জানা যায়নি।

পৃথক দুটি তদন্ত কমিটির একটি আঞ্চলিক প্রধান পর্যায়ের তদন্ত কমিটিতে চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. মিজানুর রহমানকে প্রধান করে প্রধান ইঞ্জিনিয়ার (পূর্ব) আ. জলিল, চিফ অপারেটিং সুপারিটেনডেন্ট (সিওপিএস) সুজিত কুমার, চিফ সিগনাল অ্যান্ড টেলিকম অফিসার (পূর্ব) ময়নুল ইসলাম (সদস্য) কে রাখা হয়েছে।

অপরটি বিভাগীয় কর্মকর্তা পর্যায়ের তদন্ত কমিটিতে আছেন- মো. ময়নুল ইসলাম, ডিটিও, কমলাপুর, ঢাকা (আহ্বায়ক), ২. শাহ সুফী নূর মোহাম্মদ, ডিএমই (পূর্ব), চট্টগ্রাম (সদস্য), ৩. ডা. আ. আহাদ, ডিএমও, কমলাপুর, ঢাকা (সদস্য), ৪. আবু হেনা মোস্তফা আলম, ডিএসটিই, কমলাপুর, ঢাকা (সদস্য), ৫. আহসান জাবির, ডিইএন-২, ঢাকা (সদস্য) রাখা হয়েছে।

তদন্ত কমিটি ঘটনার ৬ দিনেও কোন অগ্রগতি না জানাতে পারার সাথে সাথে মুখে কুলুপ এটে বসেছেন রেল কর্মকর্তারা। এমন গুরুত্বপূর্ণ বিষয়ে সাংবাদিকদের এড়িয়ে চলছেন।

গত ৩ দিনে রেলের সচিব সহকারী সচিব,উপসচিব থেকে শুরু করে তদন্ত কমিটির সদস্যের ফোনে একাধিকবার কল দিয়েও তাদের পাওয়া যায়নি। কেউ কেউ ফোন ধরে সাংবাদিক পরিচয় পেয়ে একটু পরে দিতে বললে ফের ফোন দিলে আর ফোন ধরছেন না। রেল কর্মকর্তাদের এমন গুরুত্বপূর্ণ বিষয়ে এড়িয়ে যাওয়া নিয়ে ইচ্ছাকৃত লুকোচুরি বলে মনে করছেন সাংবাদিকরা।

টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের মৌলভীবাজার প্রতিনিধি পান্না দত্ত জানান, ঘটনার পর থেকে বারবার বিভিন্ন পর্যায়ে ফোন দিয়ে কর্মকর্তাদের সাথে কথা বলা সম্ভব হচ্ছে না। এতে পেশাগত কাজে বিঘ্ন ঘটছে। সেই সাথে স্থানীয়রা জানতে পারছেন না আসলে রেলে কি ঘটছে।

অনলাইন নিউজ পোর্টাল পূর্ব-পশ্চিমের মৌলভীবাজার জেলা প্রতিনিধি এম এ কায়ুম জানান, সাধারণ জনগণ আমাদের কাছে তথ্য জানতে চায়। কিন্তু প্রতিদিন নতুন নতুন তথ্য দিয়ে সংবাদ পরিবেশ করতে চাইলেও রেলওয়ের বক্তব্য না পাওয়ায় সংবাদ পূর্ণ হচ্ছে না। অপূর্ণ সংবাদ প্রকাশ করা যায় না।

এ দিকে শনিবার (২৯ জুন) দুপুরে আঞ্চলিক পর্যায়ে তদন্ত কমিটির প্রধানের দেখা মিলে ঘটনাস্থলে। তিনি চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. মিজানুর রহমান। কিন্তু কিছু বলতে নারাজ তিনি। উল্টো সাংবাদিক দেখলেই এদিক-ওদিক ছোটাছুটি করতে শুরু করেন।

রেল কর্মকর্তাদের এমন আচরণ এবং তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ না হওয়ায় হতাশ সচেতনমহল।

আপনার মন্তব্য

আলোচিত