নিজস্ব প্রতিবেদক

২৪ জুলাই, ২০১৯ ১২:৪৫

আখেরি মোনাজাতে শাহজালাল (রহ.) এর ৭০০তম ওরস সম্পন্ন

আখেরি মোনাজাতের মধ্যদিয়ে হযরত শাহজালাল (রহ.) এর ৭০০তম ওরসের সমাপ্তি ঘটেছে।

বুধবার ফজরের নামাজের আগে এই আখেরি মোনাজাত অনুষ্ঠিত হয়।

এতে অংশ নেন হাজার হাজার ভক্ত আশেকান। মোনাজাতের পর বিতরণ করা হয় শিরনি।

মাজারে গিলাফ ছড়ানো, পশু জবাই, মিলাদ মাহফিল, জিকির, ভক্তিমূলক গজল পরিবেশন ছিল ওরসের অন্যতম অনুষঙ্গ। ওরস কেন্দ্র করে দুই দিন জিকিরে মশগুল ছিলেন ভক্ত-আশেকানরা।

ওরস উপলক্ষে মঙ্গলবার সকাল থেকেই ভক্ত-আশেকানরা দলে দলে মাজারে আসতে থাকেন। রাত ১২টার পর থেকে শুরু হয় ওরসের আনুষ্ঠানিকতা। রেওয়াজ অনুযায়ী মঙ্গলবার সকাল ৯টা থেকে শুরু হয় মাজারে গিলাফ ছড়ানো। চলে বিকাল পর্যন্ত।

এবারের ওরসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষ থেকে পৃথক গিলাফ প্রদান করা হয়।

ভক্তরা জানান, হযরত শাহজালাল (রহ.) আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশ ও বিশ্ব শান্তির কামনা করছেন তারা।

জানা যায়, প্রায় সাড়ে সাতশ’ বছর আগে ৩৬০ আউলিয়াকে সাথে নিয়ে এই অঞ্চলে ইসলাম ধর্মের বাণী ছড়িয়েছেন হযরত শাহজালাল (রহ.)।

দূরদূরান্ত থেকে আসা ভক্তরা জানান, হযরত শাহজালালের (রহ.) টানে প্রতিবছর শত কষ্ট স্বীকার করেও হলেও ছুটে আসেন তারা। নিজেদের জীবনের সন্তুষ্টির পাশাপাশি ভক্তরা প্রার্থনা করেন দেশ ও দশের মঙ্গল।

কেবল ইসলাম ধর্মাবলম্বীরাই নয় বিভিন্ন জাতি ধর্মের মানুষের পদচারণায় দরগাহ প্রাঙ্গণ যেন হয়ে উঠে সাম্প্রদায়িক মিলনমেলার তীর্থভূমি।

প্রসঙ্গত, ইসলাম প্রচারের জন্য হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। তার কবরকে ঘিরেই পরে গড়ে উঠেছে মাজার।

আপনার মন্তব্য

আলোচিত