নিজস্ব প্রতিবেদক

০৩ আগস্ট, ২০১৯ ২১:১৩

সিলেটে বৃক্ষমেলার সময় বাড়লো আরও দুইদিন

সিলেটন বিভাগীয় বৃক্ষমেলার সময় আরও দুইদিন বাড়ানো হয়েছে। শনিবার পক্ষকালব্যাপী এই মেলাটি শেষ হওয়ার কথা থাকলেও তা সোমবার পর্যন্ত চলবে বলে জানিয়েছে বনবিভাগ।

মেলা সোমবার পর্যন্ত চললেও শনিবারই সমাপনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। নগরীর আলিয়া মাদ্রাসা মাঠে এই মেলার আয়োজন করেছে সিলেটে বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

শনিবার বিকেলে মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান।

মেলার সাথে সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ বৃক্ষমেলায় ২৬টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এরমধ্যে নার্সারি ২০টি, সরকারি প্রতিষ্ঠান ৪টি এবং বেসরকারি প্রতিষ্ঠান ২টি। বৃক্ষমেলায় এ পর্যন্ত প্রায় ৬৮ হাজার গাছের চারা বিক্রি হয়েছে। এসব চারার বিক্রয়মূল্য প্রায় ৫০ লাখ টাকা।

সমাপনী অনুষ্ঠানে সিলেট বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘গেল ঈদের ছুটিতে আমি ভুটানে গিয়েছিলাম। সেখানে আকাশের গাঢ় নীল দেখে আমি একজনকে জিজ্ঞেস করি, আকাশের রঙ এরকম কেন। তখন তিনি জবাব দেন, আমাদের দেশে কার্বনডাইঅক্সাইডের পরিমাণ শূন্য। ভুটানে বনাঞ্চলের পরিমাণ মোট ভূমির প্রায় ৭০ ভাগ। আমরা কি ভুটানের মতো হতে পারি না? সিলেটে বেশি করে গাছ লাগাতে সবাইকে উদ্যোগী হতে হবে।’

বিভাগীয় কমিশনার বলেন, সিলেটে ‘ছাদ কৃষি’র উদ্যোগ নিয়েছি আমরা। প্রাথমিক অবস্থায় সিলেটে সকল সরকারি অফিসের ছাদে এ উদ্যোগ শুরু করা হবে। আমরা ‘নগর কৃষি’ নামে একটি অ্যাপ চালুর উদ্যোগ নিয়েছি। এর কাজ চলছে। এ অ্যাপে ছাদ কৃষি সংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে।

সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, সাংবাদিক আফতাব চৌধুরী, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিলেট বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা এস এম সাজ্জাদ হোসেন।

আপনার মন্তব্য

আলোচিত