নিজস্ব প্রতিবেদক

৩১ আগস্ট, ২০১৯ ২৩:১৬

টিলাগড় ইকোপার্কে যুক্ত হলো ৭ চিত্রা হরিণ

সিলেট বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্রে যুক্ত হয়েছে ৭টি চিত্রা হরিণ। টিলাগড় ইকোপার্ক নামে পরিচিত এই স্থানে শনিবার (৩১ আগস্ট) দুপুরে যুক্ত হওয়া চিত্রা হরিণের মধ্যে রয়েছে দুইটি পুরুষ প্রজাতির ও পাঁচটি মহিলা প্রজাতি চিত্রা হরিণ। যার বৈজ্ঞানিক নাম: Axis axis।

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা দেলোয়ার রহমান জানান, টিলাগড় ইকোপার্ক সিলেটের মানুষের জন্য এটি একটি বিনোদনের জায়গা। ২০০৬ সালে সিলেট জেলা সদরের পূর্ব প্রান্তে টিলাগড়কে বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্রে হিসেবে ঘোষণা করে আশপাশ এলাকায় সংস্কার করা হয়। ২০১৮ সালে অক্টোবর মাসের দর্শনার্থীদের বিনোদনের জন্য উন্মুক্ত করা হয় এ সংরক্ষণ কেন্দ্র। মূলত দর্শনার্থীরা চিত্ত বিনোদনের সুযোগ দেয়া ও সিলেটের বিভিন্ন স্থানে অনেক সময় নানা কারণে অনেক বন্যপ্রাণি আহত হয়। তাদের চিকিৎসা ও অবমুক্ত জন্য বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্রের গড়ে তোলা।

জানা যায় গত বছর ২৭ অক্টোবর গাজীপুরের সাফারি পার্ক থেকে এখানে স্থানান্তর করা হয় ২টি জেব্রা, ৪টি হরিণ, ১২টি ময়ূর, একটি গোল্ডেন ফিজেন্ট পাখি, ৩টি সিলভার ফিজেন্ট পাখি, ৩টি ম্যাকাও পাখি, ৪টি আফ্রিকান গ্রে প্যারোট, ৪টি সান কানিউর পাখি, ৩০টি লাভ বার্ড ও একটি অজগর। চালুর পর গত ৯ মাসে ২০টি প্রাণি মারা গেছে বলে জানা গেছে। সর্বশেষ মারা যায় একটি ময়ূর।

উল্লেখ্য, সিলেট শহর থেকে ৮ কিলোমিটার পূর্বে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ও সিলেট প্রকৌশল কলেজের পাশেই সিলেট বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্র বা টিলাগড় ইকোপার্কের অবস্থান।

আপনার মন্তব্য

আলোচিত