বড়লেখা প্রতিনিধি

০৪ সেপ্টেম্বর, ২০১৯ ২১:১৫

বড়লেখায় শত্রুতায় প্রাণ গেল দু’শ গাছের!

মৌলভীবাজারের বড়লেখায় প্রায় দু’শ কদম ও কলাগাছ কেটে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার দিবাগত রাতে পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের আইলাপুর (আদিত্যের মহাল আংশিক) এলাকায় এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের দাবি, শত্রুতাবশত এলাকার এক ব্যক্তি এ ক্ষতি করতে পারে। ওই ব্যক্তি কয়েকদিন আগে গাছগুলো কেটে ফেলার হুমকিও দিয়েছিলেন।

গাছ কাটার খবর পেয়ে দুপুরে বড়লেখা পৌরসভার কাউন্সিলর আব্দুল মালিক জুনু, কবির আহমদ ও সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর রোকাইয়া আক্তার রিয়া ঘটনাস্থল পরিদর্শন করেন।

বুধবার সরেজমিনে জানা গেছে, পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের আইলাপুর (আদিত্যের মহাল আংশিক) এলাকার ষাটমা ছড়ার পাড়ে ওই গ্রামের রিসাল মিয়া, আখলাছ আলী, ফয়েজ উদ্দিন, মুহিবুর রহমান, তাজ উদ্দিন, আজির উদ্দিন, তাজিম উদ্দিন, আজিজুর রহমান কদম ও কলা গাছের চারা রোপন করেন। গত বছর ছড়াটি খননের সময় জনস্বার্থে তাঁরা তাদের জমি ছেড়ে দিয়েছিলেন। এরপর পৌরসভার মেয়রের পরামর্শে ছড়ার পাড় রক্ষায় তাঁরা কলা ও কদম গাছের চারা রোপন করেন। সম্প্রতি এলাকার এক ব্যক্তির সাথে জমি মালিকদের বিরোধ দেখা দেয়। এরপর মঙ্গলবার দিবাগত রাতে গাছগুলো কাটার ঘটনা ঘটে। বুধবার সকালে জমিতে কাজ করতে গিয়ে তারা গাছগুলো কাটা দেখতে পান। পরে স্থানীয় কাউন্সিলরকে বিষয়টি জানানো হয়।

চারা রোপণকারী রিসাল আহমদ ও আজিজুর রহমান বলেন, ‘আমরা জনস্বার্থে ছড়ার জন্য জমি ছেড়ে দিয়েছি। ছড়ার পাড় রক্ষায় মেয়রের পরামর্শে গাছ রোপন করি। জমিও আমাদের। কিন্তু এলাকার এনাম উদ্দিন নামের এক ব্যক্তির বিষটি ভালো লাগেনি। তিনি বিভিন্ন অজুহাতে গাছগুলো কাটার চেষ্টা করেন। এখানে তার কোনো জায়গাও নেই। তারপরও কয়েকদিন আগে গাছ কেটে ফেলার হুমকি দিয়েছেন। এরপর বুধবার সকালে দেখি গাছগুলো কাটা। আমরা ধারনা করছি হয়তো তিনি এই কাজ করতে পারেন। আমরা এ ঘটনায় মামলা করব।’

বড়লেখা পৌরসভার কাউন্সিলর আব্দুল মালিক জুনু বলেন, ‘খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। খুব দু:খজনক। যে কাজটি করেছে, এটা ঠিক হয়নি। রাতে কাটা হয়েছে। তাই নিশ্চিত করে বলা যাচ্ছে না কে গাছগুলো কেটেছে।’

আপনার মন্তব্য

আলোচিত