দিরাই প্রতিনিধি

২৭ অক্টোবর, ২০১৯ ২০:২৩

দিরাইয়ে তথ্য অধিকার আইন বিষয়ক সভা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত

দিরাইয়ে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক জনঅবহিতকরণ সভা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৭ অক্টোবর) উপজেলা গণমিলনায়তন হলে সকাল ১০ টায় জনঅবহিতকরণ সভা ও দুপুর ১২ টা থেকে বিকেল ৫ পর্যন্ত উপজেলা প্রশাসন ও তথ্য কমিশনের যৌথ আয়োজনে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বিশ্বজিৎ দেব'র সভাপতিত্বে ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মাহফুজুর রহমানের সঞ্চালনায় সভায় তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন) জিল্লুর রহীম শাহরিয়ার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আছাব উদ্দিন সর্দার, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আতাউর রহমান,উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোহন চৌধুরী,দিরাই পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র বিশ্বজিৎ রায় বিশ্ব। আরো বক্তব্য রাখেন সকল দফতরের কর্মকর্তা, শিক্ষক সহ সকল শ্রেণী পেশার মানুষ।

প্রশিক্ষণে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহবুবুর রহমান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শরিফুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কামরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নজরুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুসরাত ফেরদৌসী, দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, দিরাই অনলাইন প্রেসক্লাব সভাপতি মুজাহিদুল ইসলাম সর্দারসহ বিভিন্ন দফতরের কর্মকর্তা ও বিদ্যালয়ের প্রধানগণ।

সভা বক্তারা বলেন তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণের লক্ষ্যেই তথ্য অধিকার আইন ২০০৯ প্রণীত হয়েছে। সংবিধান মতে যেহেতু জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক, সেহেতু জনগণের ক্ষমতায়নে তথ্য অধিকার নিশ্চিত করা অত্যাবশ্যক। জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা হলে সরকারি, স্বায়ত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও বিদেশি অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে। সেই সাথে দুর্নীতি হ্রাস পাবে ও সুশাসন প্রতিষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত