সিলেটটুডে ডেস্ক

০১ ডিসেম্বর, ২০১৯ ১৭:৫৬

সুজন ও রাইটস ডিফেন্ডার্স ফোরামের পতাকা মিছিল

রাইটস ডিফেন্ডার্স ফোরাম সিলেট এবং সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর পক্ষ থেকে মহান বিজয় মাসের প্রথম দিনে পতাকা মিছিল বের করা হয়েছে।

রোববার (১ ডিসেম্বর) বিকাল সাড়ে ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে নগরীর দাড়িয়াপাড়ায় গিয়ে শেষ হয়। পতাকা মিছিল শেষে এক পথসভা অনুষ্ঠিত হয়।

পথসভায় বক্তারা সামাজিক অস্থিরতা, নারী ও শিশু নির্যাতন, সামাজিক দুর্নীতি, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে এবং আমাদের সংবিধানের জাতীয় চার মূলনীতিকে এগিয়ে নেয়ার দাবি জানান।

পথসভায় বক্তারা বলেন, দেশে সামাজিক অস্থিরতা নারী ও শিশু নির্যাতন, সামাজিক দুনাতি, সাম্প্রদায়িক অপশক্তি ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। দেশের বর্তমান এই পরিস্থিতি দেশের জনগণের স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করছে। বর্তমানে প্রতিদিন খবর কাগজ খুললেই কোথাও না কোথাও নারী ও শিশু নির্যাতনের খবর চোখে পরে। তাছাড়া দেশের প্রতিটি বিবেকবান মানুষ রাজন, তনু, রূপা, রিফাত, নুসরাতকে নির্মমভাবে হত্যার কথা এখনো মন থেকে মুখে ফেলতে পারে নাই।

বক্তারা আরও বলেন, এখনো দেশের প্রায় সব জায়গাতেই কোমলমতি শিশু ও নারীরা প্রতিনিয়ত যৌন নির্যাতনের শিকার হচ্ছে। এমনকি নিজ বাসা বাড়িও আজ তাদের জন্য নিরাপদ নয়। সেখানেও তারা এসব যৌন নির্যাতনের শিকার হচ্ছে। দেশের এই বর্তমান অবস্থা থেকে উত্তরণ হতে হবে। দীর্ঘদিন ধরে দেশের একটি স্বার্থান্বেষী মহল ধর্মের নামে সমাজের সর্বস্তরে একটা বিশৃঙ্খলা সৃষ্টির একটা অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। তারা তাদের এ উদ্দেশ্য হাসিল করার জন্য বিভিন্ন ধর্মীয় স্পর্শকাতর বিষয় মিথ্যাভাবে দেশের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে আমাদের দীর্ঘদিনের লালিত অসাম্প্রদায়িক সমাজব্যবস্থাকে ভেঙ্গে ফেলার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। এদের বিষয়ে সরকার ও প্রশাসনকে আরো বেশি কঠোর হওয়ার জন্য আমরা জোর দাবি জানাচ্ছি।

বক্তারা বলেন, সম্প্রতি এক শ্রেণীর দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তা বিভিন্ন অনিয়মের মাধ্যমে দেশের উন্নয়নের জন্য পরিচালিত বিভিন্ন সরকারি প্রকল্প থেকে হাজার হাজার কোটি টাকা আত্মসাৎ করে যাচ্ছে। যার ফলে দেশের উন্নয়নের জন্য গৃহীত বিভিন্ন প্রকল্পের মাত্রাতিরিক্ত ব্যয় বৃদ্ধির ফলে সরকারি উন্নয়ন প্রকল্পসমূহ বাধাগ্রস্ত হচ্ছে। সততা এসব দুর্নীতিবাজ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে সরকারকে কঠোর হস্তে দমন করে দেশের প্রশাসন ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে হবে।

বক্তারা সরকারকে রাষ্ট্রের চার মূলনীতি ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ এর আলোকে রাষ্ট্র পরিচালনার জোর দাবি জানান।

এ পতাকা মিছিলে লিখিত বক্তব্য পাঠ করেন, সুশাসনের জন্য নাগরিক-সুজন এর সিলেট জেলা কমিটির সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী। পতাকা মিছিলে অংশগ্রহণ করেন হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম সিলেট এর সদস্য সচিব লক্ষ্মীকান্ত সিংহ, সিলেট স্টেশন ক্লাবের সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম, সুজন সিলেট জেলা কমিটির সম্পাদক অ্যাডভোকেট শাহ শাহেদা আক্তার, ব্লাস্ট সিলেট এর সমন্বয়কারী অ্যাডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী, ওয়ার্কাস পার্টি সিলেট জেলা কমিটির সম্পাদক সিকান্দার আলী, বাপা সিলেট জেলা কমিটির সম্পাদক আব্দুল করিম কিম, সাংবাদিক ফয়সল আহমদ বাবলু, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সিলেট বিভাগীয় প্রধান অ্যাডভোকেট সৈয়দা শিরীন আক্তার, হিউম্যান রাইটস ডিফেন্ডার্স সদস্য নৃপেন্দ্র সিংহ, আলি জেক, মনিহার সিংহ, সিমন তালাং, নোংপকলৈ সিনহা প্রমুখ।  

আপনার মন্তব্য

আলোচিত