সিলেটটুডে ডেস্ক

০৫ জানুয়ারি, ২০২০ ০০:১১

সিলেটে তৈরি হবে পরিবেশবান্ধব ব্লক ইট

সিলেটে এই প্রথম হতে যাচ্ছে পরিবেশ বান্ধব ব্লক ইটের ইন্ড্রাস্টি। ইকোইট (ECOIIT) নামক এই ব্লক প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি সিলেটের জৈন্তাপুর উপজেলার হরিপুরের দক্ষিন বাগেরখাল নামক স্থানে প্রতিষ্ঠিত হচ্ছে। এতে আধুনিক অটোমেশন মেশিনে তৈরি হবে ব্লক ইট।

ইকোইটের সত্ত্বাধিকারী মিঠু তালুকদার জানান, প্রথম অবস্থায় প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হলে প্রতিদিন প্রায় ২০ হাজার ব্লক উৎপাদন হবে এবং পরবর্তীতে প্রতিদিন প্রায় ৫০ হাজার ব্লক উৎপাদন হবে।

মিঠু বলেন, বাংলাদেশ সরকারের গ্রাম-শহর পরিকল্পনা বাস্তবায়নের অংশগ্রহন ও সবুজ বাংলাকে সবুজে ফিরিয়ে আনার দায়িত্ব আমাদের সকলের। বায়ুদূষণ প্রতিরোধ ও সুন্দর সবুজ আগামীর পরিবেশ গড়ার অঙ্গীকার নিয়ে সিলেটে আমরাই প্রথম পরিবেশবান্ধব নির্মাণের প্রধান উপাদান ব্লক ইট (ECOIIT) উৎপাদন করতে যাচ্ছি।
 
ইতোমধ্যে সকল সরকারি নির্মান, মেরামত ও সংস্কার কাজে ইটের পরিবর্তে ব্লকের ব্যবহার বাধ্যতামূলক করতে যাচ্ছে সরকার। বার্ষিক উন্নয়ন কর্মসূচীর আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে যেসব গ্রামীণ সড়ক নির্মাণ করবে সেগুলোতে ইটের ব্যবহার বন্ধ করে ব্লক ব্যবহার করা হবে। এছাড়া, সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের আওতায় যেসব ভবন নির্মিত হবে সেগুলোর দেয়াল ও সীমানাপ্রাচীর নির্মাণে ইটের পরিবর্তে ব্লক ব্যবহার করা হবে। সেই সঙ্গে সলিং রোডেও ইটের পরিবর্তে ব্লক ব্যবহার করা হবে। মূলত বায়ূদূষণ কমিয়ে আনতেই নেয়া হচ্ছে এই সিদ্ধান্ত।

সরকারের পরিকল্পনা রয়েছে চলতি অর্থ বছরের মধ্যে সরকারী নির্মাণ কাজে ১০ শতাংশ, পরের বছর ২০ শতাংশ এবং এর পরের বছর ৩০ শতাংশ ব্লক ব্যবহার বাধ্যতামূলক। এভাবে ২০২৪-২৫ অর্থ বছরে সরকারী নির্মাণ কাজে শতভাগ ব্লক ব্যবহার হবে বলে জানা গেছে। তবে বেসরকারী পর্যায়ে ব্লক ব্যবহারের তেমন প্রচলন হয়নি। এর কারণ হচ্ছে এই ব্লক ব্যাপকভাবে তৈরী হচ্ছে না।

আপনার মন্তব্য

আলোচিত