তাহিরপুর প্রতিনিধি

১১ জানুয়ারি, ২০২০ ১৪:১৩

লাউড় রাজবাড়ি দুর্গে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আলোচনা সভা

সুনামগঞ্জের তাহিরপুরের প্রাচীন লাউড় রাজ্যের রাজবাড়ি দুর্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ জানুয়ারি) প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম, সিলেট বিভাগ আঞ্চলিক কার্যালয়ের আয়োজনে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমান জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারা, রাজনৈতিক ও পারিবারিক জীবনের ইতিহাস তুলে ধরেন।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ফিল্ড অফিসার মো. শাহীন আলমের সভাপতিত্বে ময়নামতি জাদুঘরের কাস্টেডিয়ান হাফিজুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার ও সুনামগঞ্জ প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক সাংবাদিক হাবিব সরোয়ার আজাদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন সংগ্রামের উপর আলোকপাত করে বক্তব্য রাখতে গিয়ে বলেন, একাত্তরে দীর্ঘ নয় মাস লাখ লাখ বীর শহীদের রক্তের বিনিময়ে মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৬ ডিসেম্বর বাঙালি জাতির বিজয় অর্জিত হলেও ৭২ সালের ১০ জানুয়ারি জাতির জনক শেখ মুজিবুর রহমান পাকবাহিনীর বন্দিদশা থেকে যখন মুক্ত হয়ে স্বাধীন বাংলাদেশে ফিরে আসেন ঠিক তখনই বাঙালি জাতীর সেই বিজয় পূর্ণতা লাভ করে।

তিনি আরও বলেন, জাতির জনকের স্বপ্নের সোনার বাংলাদেশে সুনামগঞ্জের তাহিরপুরে থাকা হলহলিয়া এলাকায় প্রত্নতাত্ত্বিক ইতিহাস ও প্রত্নপর্যটন শিল্প খুব শীঘ্রই বিকাশ লাভ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এই এলাকাটি অচিরেই অর্থনৈতিক জোন হিসেবে গড়ে উঠবে।

সভাপতি বক্তব্যে ফিল্ড অফিসার মো. শাহীন আলম বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর বছরে তার স্বাধীন করা এই ভূখণ্ডে আমাদের এই ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ হলহলিয়া গ্রামের লাউড়ের প্রাচীন এই দুর্গটি পুনরুদ্ধারের মাধ্যমে এই অঞ্চলে প্রত্নপর্যটন শিল্প গড়ে তোলা হবে, আলোকিত হয়ে উঠবে গোটা জনপদ।

বিশেষ অতিথি হিসাবে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা আব্দুল মন্নাছ, থানার বাদাঘাট পুলিশ ফাঁড়ি ইনচার্জ মো. আমির উদ্দিন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সার্ভেয়ার চাইথোয়াই মার্মা, পটারী রেকর্ডার ওমর ফারুক, অফিস সহকারী লক্ষণ দাস, জাহাঙ্গীর আলম, আতিকুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী শহীদুল ইসলাম, এলাকার প্রবীণ ব্যক্তি ডা. সিকান্দর আলী, সমাজসেবক জুনাব আলী, ইউপি সদস্য আব্দুর রউফ, সাবেক ইউপি সদস্য আব্দুল আহাদ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত