কমলগঞ্জ প্রতিনিধি

২২ জানুয়ারি, ২০২০ ১৮:২৪

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১০৮ কর্মকর্তা-কর্মচারী বেতন বন্ধ

মৌলভীবাজারের কমলগঞ্জ ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদ শূন্য থাকায় এক মাস ধরে বেতন পাচ্ছেন না হাসপাতালের ১০৮ জন কর্মকর্তা-কর্মচারী। বেতন না হওয়ায় হতাশায় ভুগছেন বিভিন্ন বিভাগের মাঠকর্মী থেকে শুরু করে অফিস স্টাফগন। কবে বেতন দেওয়া হবে তাও কেউ ঠিক বলতে পারছেন না।

গত বছরে ১৮ ডিসেম্বর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ  ইয়াহিয়া পদোন্নতিজনিত বদলী হওয়ায় পদটি এক মাস ৪দিন ধরে শূন্য রয়েছে। ফলে হাসপাতালের কর্মকর্তা কর্মচারীদের পরিবার পরিজন নিয়ে দিনানিপাত করতে হিমশিম খেতে হচ্ছে।

কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ৫০ শয্যা বিশিষ্ট কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইয়াহিয়া ২০১৯ সালের ১৮ ডিসেম্বর পদোন্নতিজনতি বদলী হন। তিনি বদলী হবার পর এখনোও নতুন কোন কর্মকর্তা যোগদান না করায় প্রশাসনিক জটিলতায় কারণে আটকে আছে সকল কার্যক্রম। মেডিকেল অফিসার  ডা. সাজেদুল কবিরকে ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার দায়িত্ব দিলেও আর্থিক ক্ষমতা প্রদান করা হয়নি।

ভারপ্রাপ্ত হিসাবে ডা. সাজেদুল কবিরের স্বাক্ষরে অফিসিয়াল অন্যান্য কাজ হলেও বেতন উত্তোলনের ক্ষেত্রে কাজ হচ্ছে না। বেতন উত্তোলন করতে হলে ঢাকা প্রধান কার্যালয় থেকে অনুমোদন করে আনতে হয়। সেটাও করা যাচ্ছে না। আবার নতুন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসাবে কাউকে নিয়োগ দেয়া হচ্ছে না। এতে করে স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায় থেকে অফিস স্টাফসহ প্রায় ১০৮জনের বেতন গত ডিসেম্বর মাস হতে বন্ধ রয়েছে।  

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হিসাব রক্ষক সমরজিত সিংহ জানান, অফিসের স্টাফসহ তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মকর্তা কর্মচারীদের প্রতিমাসের ৩০ তারিখ বেতন উত্তোলন করা হয়। কিন্তু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বদলী হওয়ায় গত ডিসেম্বর মাসের বেতন বিলে স্বাক্ষর হয়নি। পাশাপাশি চলতি জানুয়ারি মাসের বেতন তৈরি করা হয়েছে তবে এখন পর্যন্ত কেউ যোগদান না করায় জানুয়ারি মাসের বেতন বিলে স্বাক্ষর না হওয়ার আশংকা রয়েছে। তাই সবার বেতন বন্ধ।

নাম প্রকাশ না করারা সর্তে কয়েকজন স্বাস্থ্য কর্মী ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকারী গুরুত্বপূর্ণ একটি শাখা হচ্ছে খাত স্বাস্থ্য। সেখানে এক মাসের অধিক সময় ধরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদ খালি থাকায় আমাদের বেতন বন্ধ রয়েছে। আমরা অনেক কষ্টে দিনযাপন করছি। অনেকেই ধার করে সংসার চালাচ্ছেন।  

এ বিষয়ে আবাসিক মেডিকেল অফিসার ও ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজেদুল কবির বলেন, আমি মৌলভীবাজারে সিভিল সার্জন অফিসে কাজে এসেছি পরে কথা বলবো।

মৌলভীবাজার সিভিল সার্জন ডা. মো. শাহাজান কবির চৌধুরী বলেন, কমলগঞ্জ উপজেলা হাসপাতালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদ শূন্য থাকার বিষয়টি ঢাকায় চিঠি দিয়ে জানানো হয়েছে। আশা করি দ্রুত সমাধান হবে।

আপনার মন্তব্য

আলোচিত