সিলেটটুডে ডেস্ক

০৫ ফেব্রুয়ারি , ২০২০ ০১:২৬

ক্যান্সারকে ভয় পাওয়ার কোন কারণ নেই

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সভায় বক্তারা

নানা কর্মসূচির মাধ্যমে বিশ্ব ক্যান্সার দিবস পালন করছে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। দিনটি উপলক্ষে রেডিওথেরাপি বিভাগের উদ্যোগে ‘আমি আছি, আমি থাকব- ক্যান্সারের বিরুদ্ধে লডা.ইয়ে’ প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার সকাল ১১ টায় এম,এ জি ওসমানী মেডিকেল কলেজ ক্যাম্পাস থেকে একটি র‌্যালি বের করা হয়।

র‍্যালির উদ্বোধন করেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান। র‍্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালি পরবর্তী মেডিকেল কলেজের দ্বিতীয় তলায় সেমিনার রুমে রেডিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. এস্তেফছার হোসাইন এর সভাপতিত্বে ক্যান্সার বিষয়ের উপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

রেডিওথেরাপি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সরদার বনিউল আহমেদ এর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. নন্দ কিশোর সিনহা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান। ডিপার্টমেন্টাল প্রেজেন্টেশন উপস্থাপন করেন রেডিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. এস্তেফছার হোসাইন, নাক.কান গলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. নূরুল হুদা নাইম, সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এ.কে.জেড আলম,মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. নাহিদা জাফরীন,গাইনি বিভাগের সহকারী অধ্যাপক ডা. খুর্শেদা তাহমীন।

ক্যান্সার বিষয়ের উপর বিষদ বক্তব্য রাখেন গাইনি বিভাগের অধ্যাপক ডা. নাসরিন আক্তার, গাইনি বিভাগের সহকারী অধ্যাপক ডা. নাসিমা বেগম, রক্ত পরিসঞ্চালন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মুসা চৌধুরী, প্রফেসর ডা. শিশির চক্রবর্তী, প্রফেসর ডা. ডি এ হাসান, সহযোগী অধ্যাপক (শিশু সার্জারি) ডা. শামসুর রহমান, মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মনিরুজ্জামান, সহযোগী অধ্যাপক ডা. গোলাম রহমান প্রমুখ।

এ ছাডা.ও সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থী, বিভিন্ন সংগঠনের নেতাকর্মী, সেবিকা বৃন্দ ও বিভিন্ন ঔষধ বিপণন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন যে, সুনিয়ন্ত্রিত ভাবে জীবন যাপনে অভ্যস্ত হতে হবে তা না হলে নানা করনেই আমাদের শরীরে ক্যান্সার বাসা বাধতে পারে। তবে সময়মতো এর চিকিৎসা করা গেলে ক্যান্সারকে ভয় পাওয়ার কোন কারণ নেই। আমাদের দেশে এখন এ রোগের ভালো চিকিৎসা সেবা পাওয়া যাচ্ছে এবং আমাদের ভাল মানের চিকিৎসক আছেন। ধূমপান, পান-জর্দা-তামাকপাতা একেবারেই খাওয়া যাবে না, সবজি, ফলমূল ও আঁশযুক্ত খাবার বেশি-বেশি খেতে হবে । শারীরিক ব্যায়াম না করা, শারীরিক স্থূলতা বা বেশি ওজন এ সব ব্যাপারে বিধি নিষেধ মেনে চলতে হবে এবং বিশেষ করে ধূমপান বর্জন এবং একে নিরুৎসাহী করার জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। রাসায়নিক পদার্থ, ফরমালিন যুক্ত খাবার এড়িয়ে চলতে পারলে ক্যানসারের প্রকোপ অনেকটাই এমনিতেই কমানো সম্ভব।

আপনার মন্তব্য

আলোচিত