জাহাঙ্গীর আলম ভূঁইয়া, তাহিরপুর

২৯ ফেব্রুয়ারি , ২০২০ ১৯:০০

যে নৌঘাট কাজে আসে না কারো

তাহিরপুরের সোলাইমানপুর বাজারের সামনে পাটলাই নদীতে নৌঘাট নির্মাণ করা হয়েছিলো পাঁচ বছর আগে। স্থানীয় ব্যবসায়ী ও এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে ২৫ লাখ টাকা ব্যয়ে পাকা সিঁড়িসহ এই ঘাট নির্মাণ করা হয়। কিন্তু সিঁড়িরে মুখে মাটি ভরাট না করায় পাঁচ বছরেও এই ঘাটটি ব্যবহারের উপযোগী হয় নি। এরমধ্যে সিঁড়ির অনেক স্থানেই এখন ফাটল দেখা দিয়েছে।

স্থানীয় প্রকৌশল অধিদপ্তর (এলজিইড) তাহিরপুর উপজেলা কার্যালয় সূত্রে জানা যায়, ব্যবসায়ী ও এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে ২০১৫সালে মার্চ মাসে উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের সোলাইমানপুর বাজারে পূর্ব দিকে পাটলাই নদীতে ২৫ লাখ টাকা ব্যয়ে এলজিইডি হিলিপ প্রকল্পের মাধ্যমে সিঁড়িযুক্ত একটি নৌঘাট (ঘাটলা) নির্মাণ করা হয়। চুক্তি অনুযায়ী ঘাটের সাথে যুক্ত করে ১শ' ফুট উঁচু সড়ক নির্মাণের কথা থাকলেও মাটি না ফেলেই চলে যান ঠিকাদার। এদিকে সংযোগ সড়ক না থাকায় ঘাটটি ব্যবহার করতে পারছেন না স্থানীয়রা।

এ ব্যাপারে সোলাইমানপুর বাজারের ব্যবসায়ী ওয়াসিম মিয়া বলেন, আমাদের দাবির প্রেক্ষিতে এই ঘাট নির্মিত হলেও এটি আমাদের কোন কাজেই আসে নি।

দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের সাবেক ইউপি সদস্য হাবলু মিয়া বলেন, সংশ্লিষ্ট কতৃপক্ষের গাফিলতির কারণে র্দীঘ ৫বছর ধরেই এভাবেই পড়ে আছে নৌঘাটটি।

এলজিইড'র তাহিরপুর কার্যালয়ের সদ্য বিদায়ী প্রকৌশলী সাইদুল্লাহ মিয়া বলেন, সংযোগ সড়ক না থাকায় ঘাটলাটি ব্যবহার করা যাচ্ছে না। সংযোগ সড়কটি স্থাপন করলে ঘাটটি ব্যবহারের উপযোগী করা হবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যনার্জি বলেন, আমি এখানে নতুন এসেছি। কে কিভাবে আর কত টাকায় এটি তৈরী করা হয়েছে এই বিষয়ে আমি কিছুই জানি না। এই বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

আপনার মন্তব্য

আলোচিত