বড়লেখা প্রতিনিধি

০৬ মার্চ, ২০২০ ১৯:০০

হাকালুকি পাড়ে বিষটোপে শতাধিক হাঁস নিধন

মৌলভীবাজারের বড়লেখায় পাখি শিকারীদের বিষটোপে জাহাঙ্গির আলম নামে এক খামারির শতাধিক হাঁস মারা যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার (৬ মার্চ) সকাল আনুমানিক সাড়ে টার দিকে হাকালুকি হাওরের হাল্লা গ্রামের অদূরে বটরকিত্তা নাম এলাকায় এই ঘটনাটি ঘটেছে। এ ঘটনায় খামারের মালিক জাহাঙ্গির আলম বড়লেখা থানায় এইদিন বিকেলে লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার তালিমপুর ইউনিয়নের হাল্লাগ্রামের অদূরে হাকালুকি হাওরের বটরকিত্তা নাম স্থানে জাহাঙ্গির আলমের একটি হাঁসের খামার রয়েছে।বৃহস্পতিবার রাতে তিনি হাঁসগুলোকে খামারের ঘরে রেখে বাড়িতে যান।শুক্রবার ভোরে হাঁসগুলোকে হাওরে নেওয়ার জন্য ঘর থেকে বের করেন।ঘর থেকে বের হওয়ার পর হাঁসগুলো হাওরের বটরকিত্তা এলাকায় নিয়ে যাওয়া হয়। সেখানে খাবার খাওয়ার পর হাঁসগুলো মারা য়ায়। এ ঘটনায় জাহাঙ্গিরের প্রায় শতাধিক হাঁস মারা যায়।এছাড়া আরো প্রায় ৪০টি হাঁস অসুস্থ অবস্থায় আছে। এ ঘটনায় খামারের মালিক জাহাঙ্গির আলম এইদিন বিকেলে বড়লেখা থানায় চারজনের নাম উল্লেখ করে লিখিত অভিযোগ দিয়েছেন।এই চার ব্যক্তি স্থানীয়ভাবে পাখি শিকারী হিসেবে পরিচিত। হাওরে পাখি শিকারের জন্য তাদের ছিটানো বিষযুক্ত ধান বা গম জাতীয় কিছু খেয়ে হাঁসগুলো মারা গেছে।এমনটি ধারানা করা হচ্ছে।

স্থানীয়রা জানিয়েছেন, হাওরে বেশ কয়েকজন চিহ্নিত ব্যক্তি রয়েছেন।যারা প্রতিনিয়িত বিষটোপ দিয়ে বিভিন্ন প্রজাতির পাখি নিধন করেন। প্রায়ই তাদের দেওয়া বিষটোপে পাখিদের পাশাপাশি খামারির হাঁস মারা যায়।শিকারীরা স্থানীয় প্রভাবশালী হওয়ায় এদের বিরুদ্ধে প্রকাশ্যে কেউ প্রতিবাদ করেন না।

বড়লেখা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইয়াছিনুল হক শুক্রবার বিকেলে বলেন, ‘বিষটোপে হাঁস মারা যাওয়ার বিষয়ে একজন খামারি লিখিত অভিযোগ দিয়েছেন। এতে চারজনের নাম উল্লেখ করেছেন।তাঁর সন্দেহ এদের ছিটানো বিষযুক্ত খাবার খেয়ে হাঁসগুলো মারা গেছে।অভিযোগটি তদন্ত করে দেখা হচ্ছে।’

আপনার মন্তব্য

আলোচিত