নিজস্ব প্রতিবেদক

১১ মার্চ, ২০২০ ০১:৫২

অটোমেশনের আওতায় আসছে ওসমানী হাসপাতালের স্বাস্থ্যসেবা

অটোমেশনের আওতায় আসছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের স্বাস্থ্যসেবা।

মঙ্গলবার সকালে সিলেটে এ প্রকল্প নিয়ে মতবিনিময়কালে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক জানান, আগামী বছরের মধ্যেই শতভাগ ডিজিটাল সেবার মধ্যে আসবে সিলেট অঞ্চলের সবচেয়ে বড় হাসপাতালটি।

প্রতিমন্ত্রী বলেন, সীমিত সম্পদের সর্বোচ্চ ব্যবহার করে স্বাস্থ্যসেবা দিতে প্রযুক্তিকে ব্যবহার করার প্রথম প্রকল্পটি সিলেটে বাস্তবায়িত হচ্ছে। এটি সফল হলে উন্নত দেশের মতো বাংলাদেশের সরকারি চিকিৎসা সেবাতেও বৈপ্লবিক পরিবর্তন আসবে। সকল সেবাগ্রহিতার তথ্য জমা থাকবে হাসপাতালে। একবার কেউ এই হাসপাতালে চিকিৎসা নিলে তাকে দ্বিতীয়বার আর পুরোনো রোগের কোনো তথ্য দিতে হবে না। রোগ, চিকিৎসক এবং চিকিৎসাব্যবস্থা সবই তার আইডিতে সংরক্ষিত থাকবে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, সিলেটকে স্মার্ট সিটি করতে ‘ডিজিটাল সিলেট সিটি’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। এই প্রকল্পের আওতায় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ‘হেলথ ম্যানেজমেন্ট অটোমেশন সিস্টেম’ চালু করা হচ্ছে। এর মাধ্যমে হাসপাতালে আগত সকল রোগীর ই-হেলথ রেকর্ড থাকবে। রোগীর সকল তথ্য ডাটাবেজে সংরক্ষিত হবে।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, কোনো রোগীকে হাসপাতালে কী কারণে কোন ঔষধ প্রদান করা হয়েছিল, তাকে কোন কোন মেডিকেল পরীক্ষা করাতে হয়েছিল এসব তথ্য সংরক্ষণ করা হবে ডাটাবেজে। ওই রোগী যদি পরবর্তীতে হাসপাতালে আসেন, তবে ডাটাবেজ থেকে তার পূর্বের রোগের সমস্ত তথ্য সহজেই পাওয়া যাবে। ফলে চিকিৎসকের পক্ষে সঠিক সেবা প্রদান সহজতর হবে।

আপনার মন্তব্য

আলোচিত